chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ঋণের বোঝা সইতে না পেরে আত্মহত্যা করল কৃষক

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রামের আনোয়ারায় ঋণের বোঝা সহ্য করতে না পেরে বিষপানে আত্মহত্যা করেছেন অরুণ বড়ুয়া নামে ৫২ বছর বয়সী এক কৃষক।

রবিবার (১১ এপ্রিল) রাতে উপজেলার চাতরী ইউনিয়নের রুদুরা গ্রামের বড়ুয়া পাড়ার নিজ জমিতে গিয়ে তিনি আত্মহত্যা করেন। অরুণ বড়ুয়া ওই গ্রামের মৃত বাবু লাল বড়ুয়ার ছেলে বলে জানা গেছে।

নিহত অরুণ বড়ুয়ার পরিবার সূত্রে জানা গেছে সোমবার (১২ এপ্রিল) দুপুরে তার লাশ নিজ বাড়িতে দাহ সম্পন্ন করা হয়েছে।

অরুণ বড়ুয়ার কলেজ পড়ুয়া মেয়ে প্রিয়ন্তী বড়ুয়া (১৮) জানান, সংসারের অভাব অনটন লাঘব করার লক্ষ্যে ২ কানি কৃষি জমি বর্গা নিয়ে তার বাবা ঋণের বোঝাই জর্জরিত হয়ে পড়ে। মানসিক চাপ সইতে না পেরে তিনি বিষপানে আত্মহত্যা করেছে।

স্থানীয় এলাকাবাসী ও পরিবারের লোকজনের কাছে জানা যায়, চাষাবাদের খরচ যোগাতে তিনি প্রতি মাসে ৭ হাজার আটশত টাকা লাভের ওপর পার্শ্ববর্তী গিয়াস নামে এক ব্যক্তির কাছ থেকে ২৬ হাজার টাকা ঋণ নেন। সুদ-আসলে বৃদ্ধি পেয়ে ওই টাকার পরিমাণ ১ লাখ টাকার উপরে দাড়ায়।

এদিকে চাষাবাদে বারবার ক্ষতির সম্মুখীন হওয়ায় এনজিও সংস্থা ব্র্যাক, প্রত্যাশী, উদ্দীপনসহ আরও বেশ কয়েকটি এনজিও থেকে প্রায় ৬ লাখ টাকা ঋণ নেন।

সম্প্রতি ঋণের টাকার জন্য গিয়াসসহ এনজিও সংস্থার লোকজন বাড়িতে আসতে শুরু করে এবং টাকা পরিশোধের জন্য চাপ সৃষ্টি করে। এ টাকার ভার সইতে না পেরে রবিবার বিকেলে তিনি জমিতে বিষ দেওয়ার কথা বলে বাড়ি থেকে বের হন। জমিতে বসেই তিনি বিষপান করেন।

কিছুক্ষণ পর তিনি বাড়িতে ফিরে বমি করতে থাকলে পরিবারের সবাই তাকে আনোয়ারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। সেখানে অবস্থার অবনতি দেখে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করে।

পরবর্তীতে সেখানকার কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে। খৃণের বোঝার ভাড়ে মানসিকভাবে বিপর্যস্থ হয়ে বিষপানে আত্মহত্যা করেছে বলে জানায় আনোয়ারা থানার অফিসার ইনচার্জ এসএম দিদারুল ইসলাম সিকদার।

আরএস/এমআই

এই বিভাগের আরও খবর