chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চবি ভর্তি পরীক্ষার আবেদন শুরু

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ (সম্মান) ভর্তি পরীক্ষার অনলাইনে আবেদন প্রক্রিয়া আজ শুরু হয়েছে। যা চলবে ৩০ এপ্রিল রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত। তবে ২ মে রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত টাকা জমা দেয়া যাবে।

সোমবার (১২ এপ্রিল) সকাল সাড়ে দশটায় উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে এ ভর্তি কার্যক্রম অনলাইনে উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার।

এসময় উপাচার্য বলেন, প্রথমবারের মতো একান্তভাবে নিজেদের তৈরীকৃত সফটওয়্যার ব্যবহার করে করোনা মহামারীর এ মহাদুর্যোগে যথাযথ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে সকলের সম্মিলিত প্রচেষ্টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম উদ্বোধন হলো।

‘এ কার্যক্রম উদ্বোধনের মধ্য দিয়ে চবি’র ভর্তি প্রক্রিয়ায় যুক্ত হলো এক নবদিগন্ত। এ কার্যক্রম উদ্বোধনের ফলে দেশের প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীরা ঘরে বসে অনলাইনে আবেদন ফরম পূরণ করে বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রার্থীতা প্রকাশের সুযোগ পাবে।’

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর এস এম সালামত উল্যা ভূঁইয়া, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান এবং আইসিটি সেলের পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ খাইরুল ইসলাম প্রমুখ।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, এবার প্রতিটি ইউনিটেই আবেদনের ন্যূনতম জিপিএ অন্তত শূন্য দশমিক ৫০ বাড়ানো হয়েছে। শুধুমাত্র যারা ২০১৮ সালে মাধ্যমিক ও ২০২০ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারাই এবার ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে। ভর্তিচ্ছুদের চবি ভর্তির ওয়েবসাইট: (https://admission.cu.ac.bd) এর মাধ্যমে প্রচারিত অনলাইনে আবেদন প্রক্রিয়া অনুসরণ করে আবেদন করতে হবে।

আবেদন ফিঃ

এবারের ভর্তি পরীক্ষায়  ইউনিট/উপ-ইউনিটে আবেদন ৫৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। এর সাথে প্রসেসিং ফি যুক্ত হবে। আবেদন ফি বিকাশ ও রকেট মাধ্যমে দেয়া যাবে।

এসএএস/এএমএস/চখ

এই বিভাগের আরও খবর