chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মালিকরাই ভাঙবেন হেলে পড়া ভবনটি, রহস্যজট সিডিএ অনুমোদনে

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রামের এনায়েত বাজারের গোয়ালপাড়ায় হেলে পড়া পাঁচতলা ভবনটি নিজেরাই ভেঙে ফেলার প্রস্তুতি নিচ্ছেন বলে জানিয়েছেন ভবনের মালিকরা। তবে রবিবার দুপুর পর্যন্ত ভাঙার কাজ শুরু করেননি কেউই।

ইতোমধ্যে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী, ফায়ার সার্ভিস ও সিডিএ’র প্রতিনিধি দল ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এসময় মালিক পক্ষ ও সিডিএ পরিদর্শন দলের কর্মকর্তাদের বক্তব্য শুনে ভবন নির্মানের অনুমোদনে দেখা দেয় রহস্যজট।

মালিকপক্ষ থেকে ভবনটি সিডিএ’র অনুমোদন নিয়ে তৈরি করা হয়েছে দাবি করলেও চট্টগ্রাম উন্নয়ন কতৃপক্ষ-সিডিএ বলছে অনুমোদনহীন ভাবেই ভবনটি নির্মাণ করা হয়েছে। এ জন্য আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) প্রধান নগর পরিকল্পনাবিদ শাহিনুল ইসলাম খান জানান, এক শতাংশেরও কম ছোট জায়গায় সিডিএ ভবন নির্মাণের অনুমতি দেয় না।

এমন বক্তব্যে ভিন্ন মত প্রকাশ করে ভবনের মালিক দীপ নারায়ণ ঘোষ সাংবাদিকদের বলেন, ‘সিডিএ কোনো কিছু যাচাই-বাছাই না করে মনগড়া মন্তব্য করছে। আমাদের কাছে ভবনের নকশা এবং অনুমোদন সংক্রান্ত প্রমাণ রয়েছে। তারা না জেনে এমন মন্তব্য করছে’।

ভবনের মালিক কার্তিক ঘোষের ছেলে রাজু ঘোষও উপস্থিত সাংবাদিকদের জানিয়েছেন ৫ তলা ভবন নির্মাণের অনুমোদন তাদের কাছে রয়েছে।

ভবন মালিকের এমন কথা প্রসঙ্গে সাংবাদিকরা জানতে চাইলে নগর পরিকল্পনাবিদ শাহিনুল ইসলাম খান বলেন, ভবনের মালিকরা যে আইনে অনুমোদন নেওয়ার কথা বলছেন আইনটি অনেক আগেই বাতিল করা হয়েছে।

এর আগে ভবনটি পরিদর্শন শেষে চট্টগ্রাম সিটি মেয়র সাংবাদিকদের জানিয়েছেন চউক শুধু ভবনের অনুমোদন দিলে হবে না। নকশা অনুযায়ী ভবন নির্মাণ হচ্ছে কি-না তা সঠিকভাবে তদারকি করা প্রয়োজন।

রবিবার দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মকর্তারা এলাকাটি ঘিরে রেখেছেন। ভবনের ফটকে ঝুলিয়ে দেওয়া হয়েছে সতর্ক বার্তা। সরিয়ে নেওয়া হয়েছে ভবনের বাসিন্দাসহ আশপাশের কয়েকটি ঘরের বাসিন্দাদেরও।

এসময় পুলিশ জানায়, ভবনের নিচে পিলার সংস্কারের কাজ শুরু করলে কয়েকটি পিলারের কিছু অংশ ভেঙে পরায় ভবনটি নড়বড়ে হয়ে হেলে গেছে। ঝুকিপূর্ণ এই ভবনের মলিকরা নিজ উদ্যোগেই ভেঙে ফেলার কথা জানিয়েছেন।

এর আগে গতরাত সাড়ে ৯টার দিকে গোয়ালপাড়ায় পাঁচতলা ভবনটি হেলে পড়ে। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা ভবনটি ও তার আশেপাশের ঘরের বাসিন্দাদের সরিয়ে নেয়।

আরএস/এমআই

এই বিভাগের আরও খবর