chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সরকারের অপরিকল্পিত লকডাউনে দুর্ভোগে মানুষ: বিএনপি

ডেস্ক নিউজ : সরকারের অব্যবস্থাপনায় লকডাউন কার্যকর হয়নি এবং মানুষকেও দুর্ভোগ পোহাত হচ্ছে।

বুধবার (৭ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে দলটির কেন্দ্রীয় দপ্তরের দায়িত্বে থাকা সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স একথা বলেন।

করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সরকার গত বছরের মতো এক সপ্তাহের বিধিনিষেধ আরোপ করেছে সম্প্রতি।

সংবাদ সম্মেলনে প্রিন্স বলেন, “গত বছরের লকডাউনে মতো এবারের লকডাউনে সরকারের পদক্ষেপ সমন্বয়হীন, অপরিকল্পিত, অদূরদর্শী ও কাণ্ডজ্ঞানহীন। এবার সরকার অনেক সময় হাতে পেলেও পূর্ব প্রস্তুতি না থাকায় গতবারের মতোই হ-য-ব-র-ল অবস্থা।”

তিনি বলেন, সরকারি অব্যবস্থাপনায় লকডাউন বা নিষেধাজ্ঞা কোনটাই মাঠ পর্যায়ে কার্যকর হচ্ছে না। তারচেয়ে বরং দুর্ভোগে পড়েছে জনগণ।

“লকডাউন বা নিষেধাজ্ঞা কোনোটাই যে কার্যকর হচ্ছে না, তার প্রমাণ সড়ক-মহাসড়কে দীর্ঘ যানজট। শহরের বিভিন্ন স্থানে পরিবহনের জন্য মানুষের দীর্ঘ লাইন, দীর্ঘ অপেক্ষা।”

সরকারের পদক্ষেপের সমালোচনা করে বিএনপি নেতা বলেন, “যারা এসি রুমের মধ্যে বসে বা সরকারি অফিসে বসে এই সকল সিদ্ধান্ত (লকডাউন) দেন, তাদের বেতন-ভাতা নিয়ে চিন্তা করতে হয় না, তাদের মাস কিভাবে চলবে, সেটা নিয়ে চিন্তা করতে হয় না। তাদের এই অপরিকল্পিত ও প্রস্তুতিহীন পদক্ষেপের ফলে বিপাকে পড়তে হয় জনগণকে।”

চলমান এই মহামারিকালীন সময়ে চিকিৎসা পেতে মানুষের ভোগান্তির চিত্র তুলে ধরে তিনি বলেন, “হাসপাতালগুলোর অবস্থা বেগতিক। ঢাকাসহ বিভিন্ন জেলা শহরে সরকারি-বেসরকারি হাসপাতাল করোনা রোগী দ্বারা পরিপূর্ণ। কোনো সিট খালি নেই। নেই পর্যাপ্ত আইসিইউ, ভেন্টিলেটর ও অক্সিজেন। রোগীরা চিকিৎসার জন্য এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে ছুটতে ছুটতে পথের মধ্যেই মৃত্যুর কোলে ঢলে পড়ছেন। এর দায় সরকারকেই বহন করতে হবে।”

হাসপাতালগুলো পর্যাপ্ত আইসিইউ, ভেন্টিলেটর ও অক্সিজেন নিশ্চিত করা এবং সরকারি খরচে পর্যাপ্ত করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় ব্যবস্থা গ্রহণের দাবি জানান প্রিন্স।

মঙ্গলবার নারায়ণগঞ্জের জেলা বিএনপি নেতা ইকবাল হোসেনকে তার বাসা থেকে র্যাব পরিচয়ে তুলে নিয়ে যাওয়া, চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় যুবদল নেতা বাবুল তালুকদার ও মো. মানিককে গ্রেপ্তারের নিন্দা জানিয়ে অবিলম্বে তাদের মুক্তির দাবিও জানান তিনি।

ফরিদপুরের সালথায় গণবিক্ষোভের ঘটনায় মানুষ হত্যা এবং চার হাজার মানুষকে আসামি করে মামলা দায়েরের নিন্দাও জানান প্রিন্স।

নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, সহ দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, কৃষক দলের শাহজাহান মিয়া সম্রাট, শ্রমিক দলের মনজরুল ইসলাম মনজু উপস্থিত ছিলেন।

ইনি/এএমএস/চখ

এই বিভাগের আরও খবর