chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চবি উদ্ভিদবিজ্ঞান বিভাগের গবেষকদের ১৯টি ঔষধি উদ্ভিদের ডিএনএ বারকোডিং সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক : চবি উদ্ভিদবিজ্ঞানের একদল গবেষক ১৯ টি ভেষজ উদ্ভিদের নমুনা সংগ্রহ করে প্রত্যেকটি নমুনার তিনটি জিনের জিনোম সিকোয়েন্স উন্মোচিত করে ডিএনএ বারকোডিং সম্পন্ন করেছেন।

চবির গবেষণা ও প্রকাশনা দপ্তরের আর্থিক সহযোগিতায় এ গবেষণা কর্মটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের ইথনোবোটানী ও ফার্মাকোগনসি ল্যাব এবং চট্টগ্রাম ভেটেরিনারী ও এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের মলিকুলার বায়োলজি ল্যাবে সম্পন্ন করা হয়েছে।

পুরো গবেষণায় নেতৃত্ব দিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. শেখ বখতিয়ার উদ্দীন, সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ ওমর ফারুক রাসেল এবং উদ্ভিদ বিজ্ঞান বিভাগের ছাত্র খালিদ মুশ্বান ও মোঃ শহিদুল হাসান শাকিল।

এ গবেষণার মূল লক্ষ্য ও উদ্দেশ্য ছিল বিভিন্ন প্রজাতির উদ্ভিদের ডিএনএ বারকোডিং করে একটি ডাটাবেইজ তৈরি করা যা উদ্ভিদের সনাক্তকরণ, পৃথকীকরণ এবং শ্রেনীবিন্যাস করার ক্ষেএে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এছাড়াও বিপন্ন  উদ্ভিদ এর তথ্য সংগ্রহ করার মাধ্যমে তাদের আধিক্য  বাড়ানো ও সংরক্ষণে সাহায্য করবে। বর্তমান বিশ্বে চিকিৎসাক্ষেত্রে ভেষজ উদ্ভিদের গুরুত্ব ও চাহিদা উত্তরোত্তর বেড়ে চলেছে।

ভেষজ উপাদানের ভেজালীকরণ দেশীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে একটি বিশাল সমস্যা।

গতানুগতিক পদ্ধতিতে ভেষজ উদ্ভিদ তথা যে কোন উদ্ভিদের সনাক্তকরণ বেশ সময় সাপেক্ষ ও জটিল ব্যাপার।

এক্ষেত্রে একটি উদ্ভিদ সনাক্তকরণে গবেষকের দক্ষতা, প্রশিক্ষিত জনবল, উদ্ভিদের ফুল/ফল ধারণের সময় ইত্যাদি অনেক বিষয়ের উপর নির্ভর করতে হয়।

বারকোডিং এর জন্যে প্রয়োজনীয় উদ্ভিদ নমুনা চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার অন্তর্গত হাজারিখিল অভয়ারণ্য, চন্দনাইশ উপজেলার অন্তর্গত ধোপাছড়ি বন্যপ্রাণী অভয়ারণ্য এবং বান্দরবান সদর উপজেলার বিভিন্ন বনাঞ্চল থেকে সংগ্রহ করা হয়েছে।

গবেষকদের উন্মোচনকৃত ১৯টি ঔষধি গাছের ডিএনএ বারকোড ভবিষ্যতে এ খাতের জন্য মাইলফলক হয়ে থাকবে এবং সংশ্লিষ্ট সকলকে আরো বেশি গবেষণায় অনুপ্রাণিত করবে, যা ভবিষ্যতে বারকোড ডাটাবেজ এবং ঔষধি উদ্ভিদ সনাক্ত করার জন্য ডিএনএ বারকোড স্ক্যানার নামে মোবাইল এপস তৈরির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে মর্মে গবেষকবৃন্দ আশাবাদ ব্যক্ত করেছেন।

গবেষকবৃন্দ এ গবেষণায় সার্বিক সহায়তা প্রদানের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং চবি গবেষণা ও প্রকাশনা দপ্তরের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ।

ইনি/এএমএস/চখ

এই বিভাগের আরও খবর