chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মানুষ হয়ে জন্মালেই প্রকৃত মানুষ হওয়া যায় না: রেজাউল

ডেস্ক নিউজ: চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র মোঃ রেজাউল করিম চৌধুরী বলেছেন, মানুষ হয়ে জন্মালেই প্রকৃত মানুষ হওয়া যায় না। পশুত্ব বোধ মনুষ্যত্বকে কালিমা লিপ্ত করে। আবার পশুর মধ্যেও এমন কিছু বোধ থাকে যা সব মানুষের মধ্যে থাকে না।

‘যেমন কুকুরের প্রভুভক্তি, বিষাক্ত সাপও তাকে আক্রমণ না করলে সে ছোবল দেয় না। তাই মানুষের মানবিক গুণ থাকার পাশাপাশি সকল প্রাণি-জীব-প্রকৃতির প্রতি অপার ভালবাসা ও মমত্ব থাকতে হবে, স্রষ্টার প্রতি আনুগত্য ও ভরসা রাখতে হবে- দুর্বিনীত করোনা কাল আমাদের এই শিক্ষা দিয়েছে।’

গত সোমবার (২৯ মার্চ) দুপুরে নগর ভবনের সম্মেলন কক্ষে মাইজভান্ডারী গাউছিয়া কমিটি বাংলাদেশের চট্টগ্রাম মহানগর এলাকার শাখা সমূহের মাধ্যমে দুর্যোগ প্রশমন সহায়তা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মেয়র বলেন, মনে রাখতে হবে সকল ধর্ম বিশ্বাস অনুযায়ী সেবাই পরম ধর্ম। মাইজভান্ডারী গাউছিয়া কমিটি করোনাকালে ধর্ম-বর্ণ নির্বিশেষে সেই মানবিক সেবা কর্ম পালন করে আমাদের ধন্য করেছে।

তিনি বলেন, পীর-আউলিয়া-পয়গম্বরা এতদ্ অঞ্চলের ইসলাম প্রচারের পূর্বশর্ত হিসেবে মানব সেবাকে প্রাধান্য দিয়েছিলেন এবং সেবা, শান্তি-মানবতা ইসলামের মূল মর্মবাণী।

আরও পড়ুন

তিনি করোনাকালে মাইজভান্ডারী গাউছিয়া কমিটির ভূমিকা ও অবদানে সন্তোষ প্রকাশ করে বলেছেন, করোনায় আক্রান্ত হয়ে মৃত অনেকের লাশ স্বজনেরা যখন গ্রহণ করতে চায়নি তখন গাউছিয়া কমিটির স্বেচ্ছাসেবক টিম ঐ লাশ গ্রহণ করে ধর্মীয় রীতি অনুযায়ী গোছল ও দাফন করেছেন।

‘এমনকি ভিন্ন ধর্মাবলম্বীদের মরদেহ তাদের ধর্মীয় রীতি অনুযায়ী সৎকার করেছেন। এটা একটা অনন্য মানবিক নজির। আমি আশা করি, করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় তাদের মানবিক সেবা ও ত্রাণ সহয়তা অব্যাহত রাখবে।’

এসময় উপস্থিত ছিলেন ট্রাষ্টের প্রশাসনিক কর্মকর্তা তানভীর হোসাইন, আলহাজ্ব আশরাফুজ্জামান, এস.এম শাহাবুদ্দিন আহমেদ, ফজলুল হক ফজু, নাসির মোহাম্মদ, এম শামসুল ইসলাম, মোঃ ওমর ফারুক, শফিকুল ইসলাম, ডাঃ কামরুজ্জামান, এস.এম. শাহনেওয়াজ, কামাল উদ্দিন. জাগির চেয়ারম্যান, মেজবাহ উদ্দিন মেজবা, এসকান্দর আহমেদ, এস.এম মঞ্জু, এসকান্দর হোসেন, মোঃ ইকবাল জোবায়ের।

অনুষ্ঠান শেষে মেয়র মোঃ রেজাউল করিম চৌধুরী গাউছিয়া কমিটির পক্ষ থেকে ৪১ ওয়ার্ডের প্রতিটিতে সুবিধাবঞ্চিত পরিবারের হাতে দুর্যোগকালীন ত্রাণ অনুদান তুলে দেন।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর