chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

নবরূপে ঐতিহাসিক লালদিঘীর ময়দান

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রামের নানা আন্দোলন সংগ্রামের ইতিহাসের সাক্ষী লালদিঘীর মাঠ। ঐতিহাসিক লালদিঘীর ময়দানকে এবার নতুন করে সাজিয়ে তোলা হয়েছে।

নবরূপে ঐতিহাসিক লালদিঘীর ময়দান
অবৈধভাবে দখল ও সংস্কারের অভাবে হারিয়ে যেতে বসা চট্টগ্রামের ঐতিহাসিক লালদিঘীর ময়দানটিকে নতুন করে সাজিয়ে তোলা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের অর্থায়নে ময়দানে ব্রিটিশবিরোধী আন্দোলন, বায়ান্ন থেকে একাত্তর ও ঐতিহাসিক ছয় দফার বিবরণী টেরাকোটার মাধ্যমে তুলে ধরা হয়েছে। আলোকচিত্রী – এম ফয়সাল এলাহী

শিক্ষা মন্ত্রণালয়ের অর্থায়নে মাঠের চারপাশের দেয়ালের বুকে টেরাকোটার মাধ্যমে তুলে ধরা হয়েছে ব্রিটিশবিরোধী আন্দোলন, বায়ান্ন থেকে একাত্তর ও ঐতিহাসিক ছয় দফার বিবরণী।

নবরূপে ঐতিহাসিক লালদিঘীর ময়দান
বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৬ দফা ঘোষণার স্মৃতিযুক্ত চট্টগ্রামের ঐতিহ্যবাহী লালদিঘী মাঠকে সাজানো হয়েছে নতুন রূপে। এতে তুলে ধরা হয়েছে ব্রিটিশবিরোধী আন্দোলন, বায়ান্ন থেকে একাত্তর ও ছয় দফা। তবে এ মাঠ জব্বারের বলিসহ খেলাধূলার জন্য উন্মুক্ত রাখার দাবি সচেতন নাগরিকদের। আলোকচিত্রী – এম ফয়সাল এলাহী

চট্টগ্রামের ইতিহাসের সাথে আষ্টেপৃষ্ঠে জড়িত এই মাঠ সবসময় মুখরিত থাকে বিভিন্ন রাজনৈতিক দলের সভা-সমাবেশে হাজার হাজার নেতাকর্মীদের উপস্থিতিতে। ইতিহাস ঘাঁটলে বের হয় দেশের স্বাধীনতা সংগ্রামের ঐতিহাসিক ছয় দফার ঘোষণা এই মাঠেই দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

মাইক্রোস্ট্যান্ডের অবৈধ দখল এবং তা সংস্কারের অভাবে দীর্ঘদিন ধরেই লালদিঘী ময়দান হারাতে বসেছিলো তার ঐতিহাসিক ঐতিহ্য। নতুন করে শিক্ষা মন্ত্রণালয়ের অর্থায়নে নতুন রূপে সেজেছে চট্টগ্রামের ঐতিহ্যবাহী এই মাঠ। সেই সঙ্গে মাঠটিতে বিভিন্ন রাজনৈতিক সমাবেশ কিংবা সাংস্কৃতিক অনুষ্ঠানের কথা মাথায় রেখে করা হয়েছে ছয় দফা মুক্তমঞ্চ।

নবরূপে ঐতিহাসিক লালদিঘীর ময়দান
নবরূপে সাজিয়ে তোলা হয়েছে ঐতিহাসিক লালদিঘীর ময়দান। শিশুদের জন্য গড়ে তোলা হয়েছে বিনোদন স্পট। আলোকচিত্রী – এম ফয়সাল এলাহী

এছাড়া বালুময় মাঠে বসানো হয়েছে সবুজ ঘাস। সাধারণ মানুষের হাঁটাচলার জন্য করা হয়েছে ওয়াকওয়ে।

এই ময়দানেই শত বছরের পুরনো জব্বারের বলী খেলা অনুষ্ঠিত হয়। এবং পার্শ্ববর্তী সরকারি মুসলিম হাইস্কুলের শিক্ষার্থীরা খেলাধুলা করে থাকে।

নবরূপে ঐতিহাসিক লালদিঘীর ময়দান
নতুন রূপে সাজছে চট্টগ্রামের ঐতিহাসিক লালদীঘি ময়দান। দীর্ঘদিন অবহেলিত থাকার পর ২০২০ সালে এই ময়দানের উন্নয়ন কাজ শুরু হয়। জাতির পিতা যে স্থান থেকে ছয়দফা ঘোষণা করেছিলেন, সেখানে তৈরি হয়েছে একটি মুক্তমঞ্চ। টেরাকোটার কারুকাজে ফুটিয়ে তোলা হয়েছে মুক্তিযুদ্ধের ইতিহাস। ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে শুরু করে পাকিস্তানি শাসকদের বিরুদ্ধে আন্দোলন-সংগ্রামের সাক্ষী এই লালদীঘি ময়দান। আলোকচিত্রী – এম ফয়সাল এলাহী

১৯৫৩ সালে নানা রাষ্ট্রীয়, সভা, সমাবেশের অনুষ্ঠানস্থল হিসেবে যাত্রা শুরু হয়েছিল লালদিঘী ময়দানের। বর্তমানে এই ময়দানটি মুসলিম হাইস্কুলের তত্ত্বাবধানে রয়েছে।

ইনি/এএমএস/চখ

এই বিভাগের আরও খবর