chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

লোহাগাড়ায় গুঁড়িয়ে দেওয়া হলো ২ ইটভাটা

নিজস্ব প্রতিবেদক: উচ্চ আদালতের নির্দেশনায় চট্টগ্রামের লোহাগাড়ার অবৈধ ইটভাটা উচ্ছেদে ফের অভিযানে নেমেছে প্রশাসন।

আজ সোমবার (২২ মার্চ) সকাল ১০টা থেকে দুপুর ৬টা পর্যন্ত চট্টগ্রাম জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর যৌথভাবে অভিযান পরিচালনা করে।

এসময় উপজেলার চরম্বা ইউনিয়নের বিবিরবিলা এলাকার মেসার্স বার আউলিয়া ব্রিকস(বিবিএম) ও মেসার্স মহাজন মসজিদ ব্রিকস(এমএমবি) নামক দুটি অবৈধ ইটভাটা ভেঙে গুঁড়িয়ে দেয়া হয়।

অভিযানে নের্তৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ জিল্লুর রহমান। এসময় চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তর, বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক আফজারুল ইসলাম উপস্থিত ছিলেন। এছাড়া র‍্যাব, পুলিশ,ও ফায়ার সার্ভিসের কর্মীরা অভিযানে সহায়তা করেন।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিল্লুর রহমান জানান, সোমবার অভিযানে গিয়ে দেখা যায় এসব ইটভাটায় অবৈধভাবে কৃষি জমি ও পাহাড় থেকে মাটি নিয়ে ইট উৎপাদন করা হচ্ছে।

তাছাড়া দুটি ইটভাটাতেই জেলা প্রশাসকের কার্যালয় থেকে প্রদত্ত কোন লাইসেন্স ছিল না। ছিল না পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র। এমনকি বন বিভাগের ছাড়পত্র ও বিএসটিআইয়ের মানপত্রও ছিল না এ দুই ইটভাটায়। ফলে ইটভাটা দুটি ভেঙে গুঁড়িয়ে দেয়া হয়েছে।

পর্যায়ক্রমে উপজেলার সকল অবৈধ ইটভাটা উচ্ছেদ করা হবে বলে জানিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। এর আগে চলতি মাসের ৯ মার্চ উপজেলায় অবৈধভাবে গড়ে ওঠা আরো ৪টি ইটভাটা গুঁড়িয়ে দিয়েছিল জেলা প্রশাসন।

আরএস/এমআই

এই বিভাগের আরও খবর