chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চবির ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে দায়িত্ব নিলেন অধ্যাপক মুনতাসীর মামু

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বঙ্গবন্ধু চেয়ার পদে যোগদান করেছেন মুক্তিযুদ্ধ গবেষক ড. মুনতাসীর মামুন। তিনি আগামী দুই বছর এই দায়িত্ব পালন করবেন।

সোমবার (১৫ মার্চ) বেলা ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির তৃতীয় তলায় স্থাপিত বঙ্গবন্ধু চেয়ার কক্ষে তিনি উপাচার্যের হাতে যোগদান পত্র প্রদান করেন। পরে লাইব্রেরি মিলনায়তনে বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে তাকে সংবর্ধনা দেয়া হয়।

সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে সংবর্ধিত ব্যক্তির বক্তব্যে মুক্তিযুদ্ধ গবেষক ড. মুনতাসীর মামুন বলেন, আমরা শিক্ষকরা ক্রমান্বয়ে আমাদের সায়ত্তশাসনের বিধিমালা লঙ্ঘন করছি, নানা কারণে। বঙ্গবন্ধুর কাছে যখন বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন চাওয়া হয়েছিল তখন তিনি বলেছিলেন স্বায়ত্তশাসন দিয়ে দিব, কিন্তু তা রাখতে পারবে তো?

তিনি বলেন, ভালো শিক্ষক হলে ভালো পড়তে হবে। ভালো পড়তে হলে ভালো গবেষণা লাগবে। আমরা সরকার সমর্থক হলেও আমরা শিক্ষক। শিক্ষকদের দায়িত্ব সরকারকে সর্বাত্মক সমর্থন করা নয়। শিক্ষক শিক্ষক থাকবেন, তিনি কর্মচারী হবেন না। তিনি বেতন নিবেন, কিন্তু কাজ করবেন দেশ ও জাতির জন্য।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে নতুন নতুন গবেষণা হবে। রাষ্ট্রনায়ক হিসেবে বঙ্গবন্ধুকে নিয়ে পূর্ণাঙ্গ গবেষণা প্রয়োজন। বঙ্গবন্ধুর চেতনাকে ছড়িয়ে দিতে হবে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসানের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন, সোহরাওয়ার্দী হলের প্রভোস্ট প্রফেসর মাইনুল হাসান চৌধুরী,  মাইক্রোবায়োলজি বিভাগের ড. মো. আবুল মনসুর, সাবেক প্রক্টর প্রফেসর ড. গাজী সালেহ উদ্দীন, প্রক্টর ড. রবিউল হাসান ভূইয়া, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক মঞ্জুরুল ইসলাম, সমাজবিজ্ঞান অনুষদের ডিন ড. মুস্তাফিজুর রহমান সিদ্দিকী, কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মহীবুল আজিজ, অফিসার সমিতির সাধারণ সম্পাদক হামিদ হাসান নোমানী, কর্মচারী সমিতির সভাপতি মো. আনোয়ার হোসেন, হাটহাজারী উপজেলা চেয়ারম্যান এস এম রাশেদ প্রমুখ।

প্রসঙ্গত, গত ২৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের ৫২৯ তম সিন্ডিকেট সভায় মুনতাসীর মামুনকে দুই বছরের জন্য নিয়োগ দেয়া হয়।

এসএএস/নচ

এই বিভাগের আরও খবর