chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বইমেলায় আসছে কবি ফারহানের কাব্যগ্রন্থ “অনাস্থা উপাখ্যান”

ডেস্ক নিউজ: করোনা মহামারির ফলে গত বছরের ন্যায় এ বছরও ভেস্তে যাচ্ছিল বইমেলা। তবে সব বাধা পেরিয়ে অবশেষে আগামী ১৮ মার্চে উদ্ভোধন হতে যাচ্ছে ‘অমর একুশে বইমেলা ২০২১ ’। বাঙালীর এ প্রাণের মেলায় আসছে কবি ফারহান আবিদের প্রথম কাব্যগ্রন্থ “অনাস্থা উপাখ্যান”।

বইটির সম্পর্কে ফারহান আবিদ বলেন, “মানুষের যাপিত জীবনের কোথাও মানুষের অস্তিত্ব নাই। মানুষের অস্তিত্ব তার অনস্তিত্বে। মানুষ একটা উল্লম্ব যতিচিহ্নের মত জীবনের সবটুকু নাটকের শেষেও রয়ে যেতে পারে। তা নির্ভর করে কতখানি শব্দ অথবা দৃশ্য অথবা আরও কিছু সে তৈরি করে যায় যা কিছু চলমান তার কনটেক্সটে!” বইটির কবিতাগুলো তে সম্পর্ক-ভালবাসা-রাজনীতি নিয়ে কবির ব্যক্তিগত ডিনায়াল এবং নিজস্ব ভাবনা ও দর্শন প্রতিফলিত হয়েছে।

বইটির প্রচ্ছদ করেছেন সব্যসাচী মিস্ত্রী। মলাট মূল্য ২০০ টাকা।

ফারহান আবিদের জন্ম ও বেড়ে ওঠা ঢাকা শহরে। ১৯৮২ সালের ২৬শে নভেম্বর তাঁর জন্ম। তিনি বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজি থেকে ফ্যাশন ডিজাইনিংয়ে স্নাতক সম্পন্ন করেছেন। ‘৯৭-‘৯৮ থেকে ২০০৫/৬ এই সময়ে তাঁর বেশ কিছু কবিতা অনিয়মিত ভাবে কিছু ম্যাগাজিন এবং জাতীয় দৈনিকে প্রকাশ হয়েছে। বিগত দুই দশকের কিছু বেশি সময় ধরে তিনি থিয়েটার দল ‘প্রাচ্যনাট’ এর সাথে যুক্ত আছেন। ২০০০ এর আগে পরে থেকে আজ পর্যন্ত তিনি ৮/১০ জন সঙ্গীত শিল্পীর সাথে গীতিকবি হিসেবে কাজ করেছেন। যদিও সাকুল্য দুটো গান প্রকাশ পেয়েছে। ২০১৯ বইমেলায় একটি কবিতা সংকলনে “প্রেমের ব্যবচ্ছেদ” নামে তার একটি কবিতা ছাপা হয়। “অনাস্থা উপাখ্যান” ফারহান আবিদের প্রথম কাব্যগ্রন্থ।

উল্লেখ্য, আগামী ১৮ মার্চ উদ্ভোধন হবে ‘অমর একুশে বইমেলা ২০২১ ’। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ মেলার উদ্বোধন করবেন। চলতি বছরের বইমেলায় মোট ৫২২টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। এবারের বইমেলায় বাংলা একাডেমি কর্তৃপক্ষ লটারির মাধ্যমে ৩১টি প্যাভিলিয়নসহ ছোটবড় সব মিলিয়ে ৮০৮টি স্টল বরাদ্দ দিয়েছে। স্টলগুলোর মধ্যে ১০৬টি বাংলা একাডেমি প্রাঙ্গণে ও বাকি ৬০২টি প্রতিষ্ঠান সোহরাওয়ার্দী উদ্যানে স্টল বরাদ্দ পেয়েছে।

 

এই বিভাগের আরও খবর