chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বর্ষায় জলাবদ্ধতা একটি কঠিন নাগরিক সমস্যা: চসিক মেয়র

নিজস্ব প্রতিবেদক: বর্ষায় নগরীর জলাবদ্ধতা একটি কঠিন নাগরিক সমস্যা বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র এম.রেজাউল করিম চৌধুরী।

রবিবার (১৪ মার্চ) চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান জহিরুল আলম দোভাষের সাথে সৌজন্য সাক্ষাতকালে তিনি এ মন্তব্য করেন।

সিটি কর্পোরেশনের টাইগারপাসের অস্থায়ী কার্যালয়ের মেয়র দপ্তরে এই সাক্ষাৎ অনুষ্ঠিত হয।

বৈঠকে নগরীর জলাবদ্ধতা নিরসনে সিটি কর্পোরেশন এবং সিডিএ যৌথভাবে সম্বন্বয় করে খাল পরিষ্কার করবে বলে আলোচনা করা হয়।

এসময় রেজাউল করিম চৌধুরী বলেন, বর্ষায় নগরীর জলাবদ্ধতা একটি কঠিন নাগরিক সমস্যা। এই সমস্যা দূরীকরণে সিডিএ সহ সেবা সংস্থাগুলোর সম্বন্বয় করে কাজ করা উচিত। উন্নয়ন কাজের জন্য যেকোন সংস্থার রাস্তা কাটার প্রয়োজন হতেই পারে।নাগরিক দুর্ভোগ লাঘবে কাজ শেষে ফেলে না রেখে নিজ দ্বায়িত্বে ঠিক করে দেয়া উচিত।

নালা ও খাল পরিষ্কার বিষয়ে সিটি মেয়র বলেন, মানুষের সচেতনতার অভাবে তারা নালায় ও খালে ময়লা আবর্জনা ফেলে। যাতে করে নালা ভরাট হয়ে পানি চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। আর ময়লাগুলো খালে গিয়ে পড়ে খাল ভরাট হয়ে যাচ্ছে। আমি চট্টগ্রামকে জলাবদ্ধতামুক্ত রাখতে নাগরিকদের সহায়তা কামনা করছি।

অবৈধ দখলদারদের বিষয়ে সিটি মেয়র বলেন, সিটি কর্পোরেশনের জায়গা, নালা, খাল যারা দখল করেছে তারা যতোই শক্তিশালী হোক না কেনো তাদের বিরুদ্ধে অবৈধ স্থাপনায় উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে।

সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ বলেন, নালার উপর অনেকগুলো স্থাপনা নির্মিত হওয়াও জলাবদ্ধতার একটি কারণ। জলাবদ্ধতা নিরসনে আমাদের উচ্ছেদ অভিযান চলমান রয়েছে। চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে ও অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চলমান রাখতে অনুরোধ জানান সিডিএ চেয়ারম্যান।

এসময় বর্ষার আগে নগরীর ৪১ ওয়ার্ডের নিম্মাঞ্চলগুলোর তালিকা করে নালা এবং খাল পরিষ্কার করার বিষয়েও আলোচনা হয়।

এসময় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মোহাম্মদ মোজাম্মেল হক, প্রধান রাজস্ব কর্মকর্তা নজরুল ইসলাম, প্রধান প্রকৌশলী লেঃ কর্ণেল সোহেল আহম্মেদ, মেয়রের একান্ত সচিব মোঃ আবুল হাশেম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, সিডিএর প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস, অর্থ ও হিসাব রক্ষণ অফিসার মোঃ নাজের, জলাবদ্ধতা সংশ্লিষ্ট কর্মকর্তা রেঃ কর্ণেল শাহা আলী, চসিক পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম, স্টেট অফিসার কামরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর