chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

পোর্ট সিটির প্রকৌশল – প্রযুক্তি বিষয়ক আন্তর্জাতিক কনফারেন্স সমাপ্ত

নিজস্ব প্রতিবেদক: দুদিন ব্যাপী পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে প্রকৌশল – প্রযুক্তি বিষয়ক আন্তর্জাতিক কনফারেন্স ‘আইসিএসডিটিআইআর-২০২১’ সমাপ্ত হয়েছে।

শনিবার (১৩ মার্চ) এ কনফারেন্স সমাপ্ত হয়েছে।

কনফারেন্সটিতে নেতৃত্ব দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ যাতে জাতীয় ও আন্তর্জাতিক মানের গবেষকরা পুরকৌশল, কম্পিউটার প্রযুক্তি, বস্ত্র প্রকৌশল এবং তড়িৎ প্রকৌশল বিষয়ে গবেষণা প্রবন্ধ উপস্থাপন এবং আলোচনা করেন তারা।

কনফারেন্সে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ মোট সাতটি দেশের গবেষকরা মোট ৩৯ টি গবেষণাপত্র উপস্থাপন করেন যার মধ্যে সেরা চারটি গবেষণা পত্রকে দেয়া হয় ৬০০ ডলার মূল্যমানের সম্মাননা। ফলাফল ঘোষণা করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা প্রতিমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী নওফেল, এমপি।

শিক্ষা প্রতিমন্ত্রী বলেন, চতুর্থ শিল্প বিপ্লবকে আমরা গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি। কারণ, গতানুগতিক উৎপাদন ব্যবস্থার পরিবর্তে প্রযুক্তিভিত্তিক যে উৎপাদন ব্যবস্থা আসছে তাতে অনেক প্রথাগত কর্মসংস্থানই হারিয়ে যাবে, বিপরীতে জন্ম নিবে নতুন নতুন আধুনিক কর্মসংস্থান। আমাদের সরকার এই চ্যালেজ্ঞকে মোকাবিলা করতে শিক্ষাব্যবস্থার আধুনিকায়নে গুরুত্ব দিচ্ছে যাতে আমাদের শিক্ষার্থীদের দক্ষ কর্মশক্তি হিসেবে গড়ে তোলা যায়।

বিশ্ববিদ্যালয়ের বোর্ড অফ ট্রাস্টিজের সম্মানিত সদস্যসাইফুজ্জামান শিখর, এমপি, বিশেষ অতিথির বক্তব্যে বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের ফলে সৃষ্ট সুযোগকে কাজে লাগিয়ে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে  প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা যেসব দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়েছেন তা বাস্তবায়নে দেশী-বিদেশি গবেষকদের এ ধরনের কনফারেন্স গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এলডিসি থেকে বাংলাদেশের যে উত্তরণ ঘটছে তা সম্পর্কে যেসব করণীয় এ কনফারেন্স থেকে রেরিয়ে এসেছে তা আমাদের দিকনির্দেশক হয়ে থাকবে।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মফজল আহমদের সমাপনী বক্তব্যের মাধ্যমে দুদিনের এই আন্তর্জাতিক কনফারেন্সের পর্দা নামে।

এর আগে ১২ মার্চ কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ড. দীপুমনি, এমপি, তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি, কনফারেন্সের প্রধান পৃষ্ঠপোষক গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় পানিসম্পদ উপমন্ত্রী ও বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা, প্রেসিডেন্ট ও চেয়ারম্যান জনাব এ কে এম এনামুল হক শামীম, এমপি, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সিলিয়া শাহনাজ, পোর্ট সিটি ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ মো: নূরল আনোয়ার, বিশ^বিদ্যালয়ের একাডেমিক এডভাইজার এবং বোর্ড অফ ট্রাস্টিজের সদস্য অধ্যাপক ড. এম. মুজিবুর রহমান, কনফারেন্স সেক্রেটারি ও বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ও চেয়ারম্যান  দীপক কুমার চৌধুরী।

কনফারেন্সের দ্বিতীয় দিনে কীনোট স্পিকার হিসেবে গবেষনা প্রবন্ধ উপস্থাপন করেন চীনের সাউথ চায়না নরমাল বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ড. ঝুডিংজু, বাংলাদেশ ইউনিভার্সিটি অফ টেক্সটাইলের সহযোগী অধ্যাপক ড. শেখ মোহাম্মদ মামুন কবির, , কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম, জাপানের সাগা ইউনিভার্সিটির অধ্যাপক ড. ইচি হিকো টোয়োডা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আতিকুর রহমান আহাদ।

এর আগে কনফারেন্সের প্রথম দিনে কীনোট স্পিকার হিসেবে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সিলিয়া শাহনাজ, স্ট্যামফোর্ড ইউনিভািির্সটি অব বাংলাদেশের অধ্যাপক ড. এম ফিরোজ আহমেদ, ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজির (রুরকি) সহকারী অধ্যাপক ড. অভিক ভট্টাচার্য, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক ড. খন্দকার এ মামুন, ‘আইইইই’ লাইফ ফেলো যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া টেক বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ড. সাইফুর রহমান, ম্যানচেস্টার ফ্যাশন ইন্সটিটিউটের গবেষণা সহযোগী ড. আবু সাদাত মোহাম্মদ সায়েম।

উল্লেখ্য প্রতিষ্ঠার পর থেকেই পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি শিক্ষা ও গবেষণা খাতের উন্নয়নে ভূমিকা রেখে আসছে। চতুর্থ শিল্প বিপ্লবের ফলে বিশ্বজুড়ে অর্থনৈতিক ও উৎপাদন খাতে যে ব্যাপক রূপান্তর চলমান তা মোকাবিলা করার জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করতে বিশ^বিদ্যালয়টি প্রতিবছরই বিভিন্ন কনফারেন্স, প্রশিক্ষণ ইত্যাদির আয়োজন করে। এ বছর করোনা মহামারির কারণে কনফারেন্সটির মূল আয়োজন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে হলেও তাতে ভার্চুয়ালি অংশ নেয়ার সুযোগ রাখা হয়।

নচ/চখ

এই বিভাগের আরও খবর