chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

জাপানের প্রধানমন্ত্রী এপিল মাসে যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন

আন্তর্জাতিক ডেস্ক : জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহাইদ সুগা এ্রপিল মাসে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাত করবেন। তার সাথে এ সাক্ষাত হলে সরাসরি আলোচনা অনুষ্ঠানের ক্ষেত্রে তিনি হবেন প্রথম বিদেশি নেতা। খবর এএফপি’র।

জাপান সরকারের শীর্ষ মুখপাত্র কাতসুনোবু কাতো নিয়মিত ব্রিফিংয়ের সময় সাংবাদিকদের বলেন, বিভিন্ন পরিস্থিতি অনুকূলে থাকলে প্রধানমন্ত্রী সুগা এপ্রিলের মাঝামাঝি যুক্তরাষ্ট্র সফর করবেন।

তিনি আরো বলেন, ‘এ সফর হলে প্রধানমন্ত্রী সুগা প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে সরাসরি সাক্ষাত পাওয়া প্রথম বিদেশি নেতা হবেন বলে আশা করা হচ্ছে।’ মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর এখন পর্যন্ত বাইডেন কোন বিদেশি নেতার সঙ্গে সরাসরি সাক্ষাত করেননি।

সুগার সফরের সম্ভাবনা নিয়ে ইতোমধ্যে জাপানের ও মার্কিন সংবাদ মাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হলেও সরকারিভাবে এ সফরের বিষয়টি নিশ্চিত করা হয়নি।

জাপানের কর্মকর্তারা সুস্পষ্টভাবে জানিয়েছেন, সুগা যত দ্রুত সম্ভব বাইডেনের সঙ্গে সরাসরি সাক্ষাত করবেন। বিশেষ করে চীনের ব্যাপারে উদ্বেগ বেড়ে যাওয়ায় তিনি একটি গুরুত্বপূর্ণ জোটের শক্তি আরো বৃদ্ধি করা নিয়ে আলোচনা করতেই এ সাক্ষাত করতে যাচ্ছেন।

তিনি আরো জানান, এ সফরের চূড়ান্ত কর্মসূচি নিয়ে কাজ চলছে।

এএমএস/চখ

এই বিভাগের আরও খবর