chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সীতাকুণ্ড ইকোপার্কে বিলুপ্ত প্রজাতির কিং কোবরা!

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রামের সীতাকুণ্ড বোটানিক্যাল গার্ডেন ও ইকোপার্ক থেকে উদ্ধার করা হয়েছে বিলুপ্ত প্রজাতির একটি কিং কোবরা সাপ।

গত রবিবার রাতে পার্কের স্টাফ কোয়ার্টারের সামনে থেকে সাপটিকে উদ্ধার করা হয়। আজ সোমবার বিকেলে সেটিকে গভীর পাহাড়ি অরণ্যে অবমুক্ত করে বনবিভাগ।

জানা যায়, কিং কোবরা সাপটি রবিবার রাত ১২ টার সময় একটি নারিকেল গাছের ওপরে থাকা গুই সাপের বাচ্চা শিকার করতে গাছের নিচে অবস্থান নেয়। বিষয়টি লক্ষ করে স্টাফ কোয়াটারের মালি শেখ রায়হান।

তিনি বলেন, কিং কোবরাটি গাছের ওপরে উঠে গুইসাপের বাচ্চা ধরে নিচে নিয়ে আসে। এরপর গুইসাপের বাচ্চাটি পুরোপুরি গিলে ফেলে সে। কৌশলে কোবরা সাপটিকে ধরে একটি বস্তায় বন্দি করে ফেলি।

এ ব্যাপারে সীতাকুণ্ড বোটানিক্যাল গার্ডেন ও ইকোপার্কের দায়িত্বরত বন বিভাগের রেঞ্জ অফিসার মোহাম্মদ আলমগীর জানান, উদ্ধারের পর সাপের ছবি গবেষণা ইন্সটিটিউটে পাঠালে এটাকে কিং কোবরা বলে শনাক্ত করে রিসার্চ সেন্টারে নিয়ে যাওয়ার আগ্রহ প্রকাশ করেন তারা।

পরে বিষয়টি বোটানিক্যাল গার্ডেন ও ইকোপার্কের পরিচালক মিজানুর রহমানকে অবগত করলে তিনি এটিকে গভীর অরণ্যে অবমুক্ত করার নির্দেশনা প্রদান করেন।

আরএস/এমআই

এই বিভাগের আরও খবর