chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

হিটলারের গোঁফ চুরি করেছে ‘আমাজন’!

ডেস্ক নিউজ: ৫ বছর ধরে ব্যবহৃত আমাজন অ্যাপের আইকন নিয়ে সৃষ্টি হয়েছে বিতর্ক। অ্যাডল্ফ হিটলারের গোঁফ চুরি করেছে তারা। শেষমেষ আইকনকেই বদলাতে হল জনপ্রিয় ই-কমার্স প্ল্যাটফর্ম ‘আমাজন’কে।

তবে পরিবর্তন বলতে যে বিরাট কিছু একটা হয়েছে, এমনটা নয়। আমাজন অ্যাপের আইকনে ছিল একটি বাদামি রঙের বাক্স। তার উপর লাগানো ছিল একটি নীল রঙের স্ট্রিপ। যা দেখে যে কারও মনে হতে পারে, আঠা দিয়ে লাগানো রয়েছে সেই নীল রঙের স্ট্রিপ। আমাজন-এর ‘সিগনেচার লোগো’-তে যে অ্যারো থাকে, সেই চিহ্নের উপরেই ছিল ওই নীল রঙের স্ট্রিপ।

এই স্ট্রিপ দেখেই অভিযোগের ঝড় উঠতে শুরু করে সোশ্যাল মাধ্যমে। অনেকেই অভিযোগ করেছেন যে, এই আইকন দেখতে অ্যাডল্ফ হিটলারের গোঁফের মতো। নতুন লোগোর ক্ষেত্রেও ওই নীল রঙের স্ট্রিপ রয়েছে। কিন্তু, তা এমনই কারসাজি করে তৈরি করা হয়েছে, যা দেখে মনে হবে, কেউ সেটি খোলার বা ছেঁড়ার চেষ্টা করছেন। ছবি দেখলেই মালুম চলবে, একটা কোণা সামান্য মুড়ে দেওয়া হয়েছে। বাকি বাদামি রঙের বাক্স বা আমাজন-এর সিগনেচার অ্যারো লোগো, সবই যেমন ছিল, তেমনই রাখা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে আমাজন বলেছে, আগের আইকনটি স্থায়ী করার আগে পরীক্ষামূলকভাবে কিছু দেশে ছাড়া হয়েছিল।

এদিকে ব্র্যান্ডিং এজেন্সি কোলি পোর্টার বেলের প্রধান নির্বাহী কর্মকর্তা ভিকি বুলেন বলেন, ‘আমাজনের জন্য দুঃখজনক, মূল লোগোতে পার্সেল টেপ দেখামাত্র হিটলারের সঙ্গে মেলানো যায়। কারণ, ওই আকৃতি আমাদের অবচেতন মনে রয়ে গেছে। মানুষের দোরগোড়ায় আনন্দ পৌঁছে দেওয়ার একটি ব্র্যান্ডের জন্য সেটি খুব ভালো ব্যাপার নয়।’

নচ/চখ

Loading...