chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আধসেদ্ধ খাবার গর্ভবতীর জন্য ক্ষতি

ডেস্ক নিউজ: গর্ভবতী মায়েদের জন্য প্রয়োজন হয় অতিরিক্ত যত্নের। সেই সাথে খাবারে থাকতে হবে বেশ যত্নশীল। সুষম খাদ্যতালিকা, এতে করে প্রয়োজনীয় পুষ্টি নিশ্চিত ও খাদ্যঘাটতি দূর করা সম্ভব। এ সময় প্রয়োজন পর্যাপ্ত পরিমাণে মাছ, মাংস, ডিম ও দুধ। এছাড়াও প্রচুর পরিমাণে মওসুমি ফল ও শাক-সবজি খেতে হবে। কিন্তু যে কাজ গুলো করবে না একজন গর্ভবতী নারী, তাও জানা দরকার। 

যা করবে না

১. কাঁচা কিংবা আধাসিদ্ধ এ সময় একেবারেই খাওয়া যাবে না। ডিমের পোচ বা হাফ বয়েল ডিম গর্ভবতীদের খেতে নেই। সিফুড, কাঁচা চিজ গর্ভাবস্থায় এড়িয়ে চলুন।

২. ক্যাফিন ইনটেক গর্ভাবস্থায় মারাত্মক ক্ষতিকর হতে পারে। কফির মধ্যে সবেচেয়ে বেশি পরিমাণ ক্যাফিন থাকে। এছাড়া সোডা ওয়াটার, সফট ড্রিংক, চকোলেট, গ্রিন টি-তেও ক্যাফিন থাকে।

৩. এমন কিছু কিছু ওষুধ আছে যেগুলো গর্ভাবস্থায় খাওয়া ঠিক নয়। সেই কারণে নিজে থেকে কোনও ওষুধ খাওয়া যাবে না। যে কোনও সমস্যায় ডাক্তারের সঙ্গে পরামর্শ করেই ওষুধ খেতে হবে।

৪. গর্ভবতী মহিলাদের জুতো নির্বাচন নিয়ে সতর্ক হওয়া খুব জরুরি। আরামদায়ক এবং নিরাপদ জুতা এ সময় ব্যবহার করতে হবে। হিলস পরা যাবে না। ঝুঁকে পরতে হয় এমন জুতাও এ সময় না পরা ভালো।

৫. গর্ভাবস্থায় বডি পেইন্ট করানো মারাত্মক ক্ষতিকর হতে পারে। পেইন্টের মধ্যে নানা রকম রাসায়নিক থাকে যা গর্ভস্থ সন্তানের জন্য প্রাণঘাতীও হতে পারে। বাড়িতে গর্ভবতী মহিলা থাকলে এ সময় ঘর রং করাবেন না।

৬. গর্ভাবস্থায় অনেকে আপনাকে অনেক রকম উপদেশ দিবে। তবে সবার সব কথা বিশ্বাস করে সেই মতো কাজ করতে যাবেন না। আপনি নিজে যে কাজে স্বচ্ছন্দ নন, এমন কিছু করতে যাবেন না।

৭. ধূমপান ও মদ্যপান গর্ভাবস্থায় একেবারে চলবে না। এর ফলে আপনার সন্তানের মারাত্মক ক্ষতি হতে পারে। এমনকি ধূমপানের ফলে গর্ভপাতও হয়ে যেতে পারে।

নচ/চখ

Loading...