chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আমির খসরুকে দুদকে জিজ্ঞাসাবাদ

ডেস্ক নিউজ : বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীকে জিজ্ঞাসাবাদ করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আজ সোমবার সকাল সোয়া ১০টা থেকে দুদকের প্রধান কার্যালয়ে অনুসন্ধান কর্মকর্তা কমিশনের উপ-পরিচালক সেলিনা আখতার তাকে জিজ্ঞাসাবাদ করছেন।

আমির খসরুর বিরুদ্ধে বেনামে পাঁচ তারকা হোটেল ব্যবসা, ব্যাংকে কোটি কোটি টাকার অবৈধ লেনদেনসহ বিভিন্ন দেশে অর্থপাচার এবং নিজ, স্ত্রী ও পরিবারের অন্য সদস্যদের নামে শেয়ার ক্রয়সহ জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে।

এর আগে ২৩ ফেব্রুয়ারি পাঠানো তলবি নোটিশে আমির খসরু মাহমুদ, তার স্ত্রী তাহেরা আলম ও ভায়রা গোলাম সরোয়ারকে ১ মার্চ হাজির হওয়ার জন্য বলা হয়। যদিও এখন পর্যন্ত তিনি একাই হাজির হয়েছেন।
এর আগে আমির খসরুকে দুই দফায় তলব করা হলেও তিনি হাজির হননি।

জিজ্ঞাসাবাদের জন্য তাকে দুদক ২০১৮ সালের ২৮ আগস্ট প্রথম তলব করে। ওই সময় ঈদের ছুটির কারণে তথ্য-উপাত্ত সংগ্রহ ও প্রস্তুতি নিতে না পারার কারণ দেখিয়ে উপস্থিত হতে এক মাস সময় চেয়েছিলেন তিনি।

এ আবেদনের পরিপ্রেক্ষিতে তাকে সময় দিয়ে একই বছরের ১০ সেপ্টেম্বর দ্বিতীয় দফায় তলব করেন তৎকালীন অনুসন্ধান কর্মকর্তা কাজী শফিক। এর মধ্যে তলবের বিরুদ্ধে ‘আইনগত বৈধতা চ্যালেঞ্জ’ করে ওই বছরের ৩ সেপ্টেম্বর করা একটি রিট আবেদন হাইকোর্টে বিচারাধীন উল্লেখ করে তা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কোনো পদক্ষেপ না নিতে দুদকে আবেদন করেন বিএনপি নেতা আমির খসরু মাহমুদ চৌধুরী। পরে হাইকোর্ট এ আবেদনের ওপর শুনানি করে দুদকের তলব বৈধ বলে আদেশ দেন।

২০১৮ সালের ৪ অক্টোবর আমির খসরু মাহমুদ চৌধুরী ও তার স্ত্রী তাহেরা আলমকে দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়ে চিঠি দিয়েছিল সংস্থাটি। ওই চিঠিতে দুদকের তৎকালীন পরিচালক কাজী শফিক বলেন, ‘অভিযোগ সংশ্লিষ্ট আমির খসরু মাহমুদ চৌধুরী ও তার স্ত্রী দেশ ত্যাগ করে অন্য দেশে পালিয়ে যাওয়ার চেষ্টা করছেন। সুষ্ঠু অনুসন্ধান কার্যক্রম পরিচালনার স্বার্থে তাদের বিদেশ গমন রহিত করা আবশ্যক।’

এসএএস/নচ

এই বিভাগের আরও খবর