chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

শওকতকে বদলি, বন্ধ হওয়ার আশঙ্কায় সিএমপির মানবিক পুলিশ ইউনিট

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের মানবিক পুলিশ ইউনিটের টিম প্রধান শওকত হোসেনকে সরিয়ে দেয়া হয়েছে। যা ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে চাউর হয়েছে। সে সাথে সংশয় দেখা দিয়েছে সাধারণ মানুষের মাঝে।

আরও পড়ুন

অসহায়, পথে প্রান্তরে পড়ে থাকা মানুষের পাশে মূর্তিমান আলোক বর্তিকা হয়ে থাকতেন যেই শওকত সেই শওকতকে আর এমন মানবিক কাজে দেখা যাবে কিনা সেটা নিয়ে।

দশ বছরে নিজের জন্য একটি শার্ট না কেনা মানবিক পুলিশ শওকতের বাড়ি নোয়াখালী জেলার বসুরহাটে। ২০০৫ সালে বাংলাদেশ পুলিশ বাহিনীতে যোগ দেওয়া শওকত হোসেন চাকুরী জীবনের ১১ বছর ব্যয় করেছেন অসহায় মানুষদের সেবা দিয়ে। বিশেষ করে রাস্তার পাশে শরীরের অঙ্গপ্রত্যঙ্গ পঁচে পোকা (ম্যাগট) পড়ে যাওয়া বেওেয়ারিশ মানুষকে চিকিৎসা দিয়ে।

দীর্ঘ ১১ বছরের পথ চলায় প্রথম ৯ বছর নিজে একাই এ কাজ করেছেন। পরে শওকতের এই মানবিক কাজে সন্তুষ্ট হয়ে সাবেক সিএমপি কমিশনার মাহবুবুর রহমান ২০১৯ সালের ডিসেম্বর মাসে উপ-কমিশনারকে (সদর) প্রধান করে ১০ সদস্যের একটি নতুন ইউনিট ঘোষণা করেন।

তখন এই ইউনিটের নামকরণ করা হয় মানবিক পুলিশ ইউনিট। এবং সেই সাথে এই ইউনিটের জন্য একটি অ্যাম্বুলেন্স ও একটি মোটর সাইকেল দেয়া হয়, যা ব্যবহার করা হতো কুইক রেসপন্স হিসেবে। আর এই ইউনিটের টিম লিডার ছিলেন শওকত হোসেন।
পুলিশ বাহিনীর পক্ষ থেকে স্বীকৃতি স্বরূপ মানবিক পুলিশ ইউনিট গঠন করায় এই টিমের সদস্যদের কাজের গতিশীলতা এবং উদ্যম অনেকটা বেড়ে যায়।

তবে হঠাৎ করে শওকতকে এই টিম থেকে সরিয়ে দেয়ায় মানবিক পুলিশ ইউনিটের এই কার্যক্রম বন্ধ হয়ে যাবে বলে আশঙ্কা করছেন অনেকে। প্রতিষ্ঠার দুই বছরের মাথায় অন্তত ৩ হাজারেরও বেশি অসহায়, বেওয়ারিশ মানুষ এই ইউনিটের সেবা নিয়েছে। যা চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সুনামকে নিয়েছে অনন্য উচ্চতায়।

কিন্তু হঠাৎ করেই মানবিক পুলিশের এমন কাজে ভাটা পড়ে গত বুধবার (২৪ ফেব্রুয়ারি)। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কমিশনার সালেহ মোহাম্মদ তানভীরের এক অফিস আদেশে শওকত হোসেনকে মানবিক পুলিশ ইউনিট থেকে সরিয়ে বন্দর জোনে বদলি করা হয়। এমন আকস্মিক বদলী মর্মাহত করেছে সাধারণ মানুষকে। যারা সবসময় শওকত হোসেনকে সাহস দিয়ে, অনুপ্ররণা দিয়ে পাশে থেকেছেন।

এ বিষয়ে সিএমপির কয়েকজন ঊর্ধ্বতন পুলিশ সদস্যের সাথে কথা হয়। কেউ কেউ বলেছেন এটি নিয়মিত বদলী। আবার কেউ বলেছেন একটি ওয়াজ মাহফিলে বক্তব্য দেয়ায় তাকে সরিয়ে নেয়া হয়েছে। এই অভিযোগটির সত্যতা জানতে যোগাযোগ করা হয় সিএমপির উপ-পুলিশ কমিশনার (সদর) আমির জাফরের সাথে।

তিনি জানান, গত ২১ ফেব্রুয়ারি ডবলমুরিং থানা এলাকায় একটি ওয়াজ মাহফিলে বক্তব্য রাখেন শওকত। সেখানে তিনি চট্টগ্রামের আলেম সমাজকে ‘কটুক্তি’ করে বক্তব্য দিয়েছেন বলে অভিযোগ করেছেন আলেম সমাজের একটি অংশ। সেটি একটি কারণ।

তাছাড়া শওকতের মানবিক পুলিশ ইউনিটে ২ বছর পার হয়ে গেছে। এই নিয়ম মেনেও তাকে নিয়মিত বদলি হিসেবে সরিয়ে নেয়া হয়েছে। তাছাড়া পুলিশ সদস্যরা ইউনিফর্মধারী সদস্য। তারা তো সিভিলিয়ানদের মত যেখানে সেখানে যা-তা বলতে পারেন না। লাইভ করতে হলেও কমিশনারের অনুমতি নিতে হয়।

একই ওয়াজ মাহফিলে ডবলমুরিং থানার ওসি মোহাম্মদ মহসিন বক্তব্য রাখেন এই প্রসঙ্গে দৃষ্টি আকর্ষণ করা হলে আমির জাফর বলেন, মহসিন সেখানে অপেশাদার কিছু বলেছে বলে মনে হয় না। সে কথা বললেও হয়তো তার প্রফেশনাল কথাবার্তা বলবে।

শওকতবিহীন মানবিক পুলিশের কার্যক্রম চলমান থাকবে কি-না এ বিষয়ে জানেতে চাইলে তিনি বলেন, শওকতকে শুধু মাত্র মানবিক পুলিশ ইউনিট থেকে সরিয়ে নেয়া হয়েছে। তার মানে এই নয় যে ইউনিটের কাজ চলবে না। কাজ চলমান থাকবে।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ কর্মকর্তা জানান, শওকতের বদলীর পাশাপাশি এই ইউনিটের কার্যক্রমেরও সলিল সমাধি ঘটলো। ইতোমধ্যে বরাদ্দকৃত মোটর সাইকেল ও মাইক্রোবাস ফেরত নেয়া হয়েছে। বাকিটা সময় বলে দিবে।

প্রসঙ্গত, গত ২১ ফেব্রুয়ারি রাতে ডবলমুরিং থানার পানওয়ালা পাড়ায় একটি ওয়াজ মাহফিলে আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য দেন কনস্টেবল শওকত।

মাহফিলে তিনি বলেন, ‘আপনি একজন ভণ্ড মুসল্লী। আপনি মানুষ দেখতে আসেন। ইসলামের কথা বলতে আসেন না। আপনি হজ্জ পালন করেন। অথচ আপনার পাশের মানুষটা কষ্টে মারা যাচ্ছে। আপনি সার্মথ্যবান হয়েও কোন সাহায্যের হাত বাড়াচ্ছেন না। আপনি একজন ভণ্ড মুসল্লী। কেন এই কথাগুলো বলছি? মনের দুঃখ থেকে বলছি।’

ভাসমান অসুস্থ মানুষদের সেবায় এগিয়ে না এসে ওয়াজ শুনতে আসাদের নিয়েও সমালোচনা করে মাহফিলে বক্তব্য দেন শওকত।

জানতে চাইলে শওকত হোসেন বদলী প্রসঙ্গে কোন মন্তব্য করতে রাজি হননি।

তিনি বলেন, ‘ছোট চাকরি করি, সিনিয়র স্যাররা যা ভালো মনে করেছেন, তাই করেছেন’। মানবিক কাজ প্রসঙ্গে তিনি বলেন, ৯ বছর একা লড়াই করেছি। মানবিক পুলিশ ইউনিট যাত্রা শুরু করেছে মাত্র ২ বছর হলো। আমাকে ইউনিট থেকে সরিয়ে দেয়া হলেও আমার মানবিক কার্যক্রমগুলো আমি চালিয়ে যাবো।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর