chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মিরসরাই ও বারইয়ারহাট পৌরসভা নির্বাচন ঘিরে বিভিন্ন কেন্দ্রে সংঘাতের আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: আগামী ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে চট্টগ্রামের মিরসরাই ও বারইয়ারহাট পৌরসভা নির্বাচনএবারের নির্বাচনে মেয়র পদে একক আধিপত্য ছাড়াও পৌরসভার প্রায় সব কয়টি ওয়ার্ডেই কাউন্সিলর পদে একাধিক প্রার্থী হওয়ায় সংঘাতের আশঙ্কা করছেন সংশ্লিষ্ট পৌরবাসী।

তাছাড়া দুই পৌরসভায় এবার প্রথমবারের মত ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ অনুষ্ঠিত হওয়ার ঘোষণায় এ নির্বাচন নিয়ে সাধারণ ভোটারদের মধ্যেও দেখা দিয়েছে নানা উদ্বেগ উৎকন্ঠা!

রিটার্নিং কর্মকর্তার কাছে দেয়া প্রার্থীদের অভিযোগ থেকে জানা গেছে, নির্বাচনকে কেন্দ্র করে বেশ কয়েকটি ওয়ার্ডেই ইতোমধ্যে বহিরাগতরা অবস্থান নিয়েছে।

মিরসরাই পৌরসভার ৪, ৫ ও ৮ নম্বর ওয়ার্ডে নির্বাচনী প্রচার প্রচারণা চালাচ্ছে বহিরাগতরা। অনেক ক্ষেত্রে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর প্রচার প্রচারণায় বাধা ও ভোটারদের ভয়ভীতি প্রদর্শনের অভিযোগও উঠছে।

তবে এখানে মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. গিয়াস উদ্দিন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় এ পদে কোন নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে না। এ ছাড়া ৯টি ওয়ার্ড ও ৩টি সংরক্ষিত ওয়ার্ডে ৪২ জন প্রার্থী কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

পৌরসদরের ৪ নম্বর ওয়ার্ডের উটপাখি প্রতীকের কাউন্সিলর প্রার্থী মো. নিজাম উদ্দিন অভিযোগ করেন, তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ইতোমধ্যে বহিরাগত লোকজন এনে নিজের নির্বাচনী প্রচারণার কাজে লাগাচ্ছেন। ভোটারদের ভয়ভীতি প্রদর্শন করছেন।

ঝুঁকিপূর্ণ কেন্দ্রের বিষয়ে মিরসরাই থানার ওসি মজিবুর রহমান বলেন, ‘মিরসরাই পৌরসভা নির্বাচনে ৩টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ। এখানে বহিরাগতদের আগমন থামাতে আমরা ইতোমধ্যে উদ্যোগ নিয়েছি। প্রচারণার দিনক্ষণ শেষ হওয়ার সাথে সাথে আমরা অ্যাকশনে যাবো।’

বারইয়ারহাট পৌরসভা নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী রেজাউল করিম খোকন ও বিএনপি মনোনীত প্রার্থী দিদারুল আলম মিয়াজী। এখানে বিএনপি মনোনীত প্রার্থীর প্রচার প্রচারণা বলতে কিছু পোষ্টার চোখে পড়লেও প্রকাশ্যে গণসংযোগ করতে দেখা যায়নি। তবে এখানকার ৯ ওয়ার্ড ও সংরক্ষিত ৩ ওয়ার্ডে ৬১জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ধারণা করা হচ্ছে এখানকার কিছু কিছু কেন্দ্রে কাউন্সিলর প্রার্থীদের সমর্থকরা গোলযোগ সৃষ্টি করতে পারে। তবে ইতোমধ্যে নির্বাচনে সহিংসতা এড়াতে মিরসরাই উপজেলা আওয়ামী লীগ নিজেদের দলীয় মেয়র প্রার্থীর পক্ষে সভা ডেকে বহিরাগতদের না আনতে কাউন্সিলর প্রার্থীদের সতর্ক করে দেন।

জোরারগঞ্জ থানার ওসি (তদন্ত) হেলাল উদ্দিন বলেন, ‘বারইয়ারহাট পৌরসভা নির্বাচনে আমরা ঝুঁকিপূর্ণ না বলে গুরুত্বপূর্ণ ও সাধারণ তালিকায় কেন্দ্রগুলোকে অন্তর্ভুক্ত  করেছি।

এখানকার ২, ৩, ৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ড গুরুত্বপূর্ণ এবং ১, ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ড সাধারণ তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। বহিরাগতদের দমনের ব্যাপারে আমাদের অবস্থান থাকবে কঠোর।’

এদিকে ঝুঁকিপূর্ণ কেন্দ্রে বাড়তি নিরাপত্তার বিষয়ে মিরসরাই পৌরসভা রিটার্নিং কর্মকর্তা ও মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনহাজুর রহমান বলেন, ‘ঝুঁকিপূর্ণ কেন্দ্রে বাড়তি নিরাপত্তা থাকবে। পাশাপাশি আমি একটি বিষয় নিশ্চিত করতে চাই এখানে সম্পূর্ণ সুষ্ঠু ভোট গ্রহণের প্রস্তুতি নিচ্ছি আমরা।’

রাজীব/এমআই/চখ

এই বিভাগের আরও খবর