chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

লালদিয়ায় অবৈধ স্থাপনা রাখার সুযোগ নেই: নৌ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: লালদিয়ায় অবৈধ স্থাপনা রাখার সুযোগ নেই বলে জানিয়েছেন নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেন, ‘কেউ অপারগ হলে মাননীয় প্রধানমন্ত্রী ঠিকানা দেবেন।’

আজ বুধবার (২৪ ফেব্রুয়ারি) শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ কথা বলেন।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, চট্টগ্রাম বন্দর লাইফলাইন। বন্দরের আধুনিকায়নে অনেক প্রকল্প নিয়েছে সরকার। পিসিটির কাজ শেষ পর্যায়ে। পৃথিবীর কোনো বন্দরে এত গাড়ি চলে না।
এত বস্তি নেই। এসব বিদেশিদের কাছে প্রশ্নবিদ্ধ হয়।

তিনি বলেন, কর্ণফুলীর পাড়ের উচ্ছেদের অগ্রগতি জানাতে মহামান্য আদালত বন্দর চেয়ারম্যানকে কোর্টে হাজির হতে বলেছিলেন। বিষয়টি সবাই জানেন। লালদিয়ায় অবৈধ স্থাপনা রাখার সুযোগ নেই। কেউ অপারগ হলে মাননীয় প্রধানমন্ত্রী ঠিকানা দেবেন। তালিকা করেছি। উচ্ছেদের বিপক্ষে যারা ইন্ধন দিয়েছে তাদের আইনের আওতায় আনব।

নৌ প্রতিমন্ত্রী বলেন, লালদিয়ার জায়গা বন্দরের কাজে লাগবে। একসময় সক্ষমতা না থাকায় বেসরকারি প্রতিষ্ঠানকে সুযোগ দেয়া হয়েছিল। বাংলাদেশ এখন ঈর্ষণীয় জায়গায় চলে গেছে অর্থনৈতিক ক্ষেত্রে। তাই ওই জায়গা কাউকে ইজারা বা লিজ দেওয়া হবে না।

‘গৃহহীনদের পুনর্বাসন করব। যারা সচ্ছল তাদের পুনর্বাসনের সুযোগ নেই। এখন যারা আছে তারা ভাড়াটিয়া। যারা বন্দর এলাকার জমি ব্যবহার করছে তাদের তালিকা করা হচ্ছে।’

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, কাউকে প্রভাবশালী মনে করছি না। সরকারই প্রভাবশালী। চট্টগ্রাম বন্দর আধুনিকায়ন হোক চট্টগ্রামবাসীও চায়। বন্দরের আধুনিকায়ন করতে চাইলে উচ্ছেদের বিকল্প নেই। স্বার্থান্বেষী মানুষ অর্থ আয় করছে। ভাড়াটিয়া দিয়েছে। তাদের চিহ্নিত করেছি।

বে টার্মিনাল প্রসঙ্গে তিনি বলেন, এটি পিপিপি মডেলে হচ্ছে। বন্দর ও দেশের স্বার্থ বিবেচনা করা হচ্ছে। ২০২৫ সাল টার্গেট নির্ধারণ করা আছে। বে টার্মিনাল হবে গ্রিন পোর্ট হবে।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর