chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সচেতনতাই করোনা থেকে সুরক্ষার হাতিয়ার: সিভিল সার্জন

চট্টগ্রামের সিভিল সার্জন ডা: সেখ ফজলে রাব্বী বলেছেন, চলমান বৈশ্বিক সংকট করোনা ভাইরাস মোকাবেলায় সর্বোচ্চ জনসচেতনতাই সমাধানের অন্যতম পথ। তরুণরাই এক্ষেত্রে সর্বাধিক ভূমিকা রাখতে পারে। ষাটোর্ধ্ব বয়সের মানুষের বেশী সচেতন থাকতে হবে, যারা আগে থেকে ডায়াবেটিস এবং বিভিন্ন রোগে আক্রান্ত। তরুণ সমাজকে সচেতন থাকতে হবে। গণমানুষের অবাধ মেলামেশায় খেয়াল রাখতে হবে। আশা করছি, বাংলাদেশে করোনার প্রভাব তেমন পড়বে না, যদি মানুষের মাঝে সচেতনতা থাকে।

 

শনিবার (১৪ মার্চ)  বিকেলে নগরীর এপিক হেলথ কেয়ার এর কনফারেন্স হলে অনুষ্ঠিত পাওয়ার টু ব্লুম এর উদ্যোগে করোনা ভাইরাস সচেতনতা বিষয়ক এক সেমিনার তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, যারা বিদেশ থেকে দেশে ফিরছেন তাদের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে এবং যারা বাইরে আছেন তাদের দেশে আসতে নিরুৎসাহিত করা উচিত, যেন আক্রান্ত কেউ দেশে না আসে। আইইডিসিআর কর্তৃক যা নির্দেশনা দেয়া হয়েছে তা মেনে চলতে হবে। চট্টগ্রাম শহরে বর্তমানে নির্বাচনের প্রচারণা চলছে। এই পরিস্থিতিতে প্রচারে সতর্কতা অবলম্বন করতে হবে। প্রচারণার সময় লোক সমাগম এড়িয়ে ডিজিটাল প্রক্রিয়ায় প্রচারণা চালানো উচিত।

প্রধান বক্তার বক্তব্যে ডা.মো. মাকসুদুল করিম বলেন, নভেল করোনা ভাইরাস পৃথিবীতে সংক্রমিত নতুন একটি ভাইরাস। যেটি সাম্প্রতিক বিশ্বে স্বাস্থ্যখাত, অর্থনীতিসহ মানুষের সামগ্রিক জীবনযাত্রা স্থবির ও বিপর্যস্থ করে দিচ্ছে। তিনি জোর দিয়ে বলেন সুস্থরা নয়, বরং অসুস্থ ও স্বাস্থ্য সেবা দানকারীদেরই মাস্ক ব্যবহার করা অত্যধিক প্রয়োজন। কেননা অসুস্থ ও সংক্রমিত ব্যক্তিরা মাস্ক ব্যবহার করলে ভাইরাসটি সুস্থদের কাছে ছড়াতে পারবে না। এ ভাইরাস থেকে রক্ষা পেতে নিয়মিত হাত ধোয়া ; অযথা নাক, মুখ ও চোখে হাত না দেয়া , হাঁচি ও কাশি আসলে কনুই বা টিস্যু দিয়ে মুখ ঢেকে নেয়া। সাম্প্রতিক সময়ে বিদেশ থেকে আগতদের সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা উচিত।

সংগঠনের প্রতিষ্ঠাতা মিথিলা হকের সভাপতিত্বে পাওয়ার টু ব্লুম’র জয়েন্ট পাবলিক রিলেশন অফিসার আনিকা বুশরা’র সঞ্চালনায় স্বাগত বক্তব্য প্রদান করেন এপিক হেলথ্ কেয়ারের ডিরেক্টর অব অপারেশন ডা.মো. এনামুল হক, বিশেষ অতিথির বক্তব্য রাখেন, একুশে পত্রিকার সম্পাদক আজাদ তালুকদার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট এর প্রভাষক হাসান তৌফিক ইমাম, এসডিজি ইয়ুথ ফোরাম’র সভাপতি নোমান উল্লাহ বাহার, সারেং এর ফাউন্ডার মিনহাজুল ইসলাম পাওয়ার টু ব্লুম’র প্রোগ্রাম কো-অর্ডিনেটর মো. আরমান ও জয়েন্ট প্রোগ্রাম কো-অর্ডিনেটর ইনজিমামুল হক তাছমির প্রমুখ।

এই বিভাগের আরও খবর