chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

পুনর্বাসনের দাবিতে লালদিয়ার চরের বাসিন্দাদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক: জোরপূর্বক উচ্ছেদ না করে পুনর্বাসনের দাবিতে সড়কে এসে মানববন্ধন করেছেন পতেঙ্গা থানাধীন লালদিয়ার চরের বাসিন্দারা। শনিবার (২০ ফেব্রুয়ারি) দুপুরে স্থানীয় এলাকাবাসী এই মানববন্ধনে অবস্থান কর্মসূচি পালন করে।

মানববন্ধনে স্থানীয়রা জানান, ১৯৭২ সাল থেকে তারা এই লালদিয়ার চরে বসবাস করে আসছে। বিমান বাহিনীর ঘাঁটি সম্প্রসারণের জন্য তখনকার স্থানীয় লোকদের সরিয়ে এই লালদিয়ার চরে পুনর্বাসনের ব্যবস্থা করেন স্বয়ং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজেই।

সেসময়ে সব ধরনের সুবিধা নিশ্চিতের পাশাপাশি স্থানীয় শিশুদের পড়াশোনার ব্যবস্থা করতে একটি সরকারী প্রাথমিক বিদ্যালয়ও নির্মাণ করে দেয়া হয়। কিন্তু হঠাৎ করেই বন্দর কর্তৃপক্ষ নিজেদের স্বার্থে এই চরের বাসিন্দাদের উচ্ছেদের পাঁয়তারা করা হচ্ছে বলে অভিযোগ করা হয়।

এ বিষয়ে লালদিয়ার চর উচ্ছেদ প্রতিরোধ কমিটির সভাপতি আলমগীর হাসান জানান, বন্দর কর্তৃপক্ষ নিজেদের নীল নক্শা বাস্তবায়নের জন্য এখানে উচ্ছেদের চেষ্টা করছে। এখানে ২৩০০ পরিবারের ১৪ হাজার সদস্য মিলেমিশে বসবাস করে। এদের কোন প্রকার পুনর্বাসন ছাড়া উচ্ছেদ করা হলে এরা কোথায় যাবে? প্রধানমন্ত্রী নিজেও জানেন না উচ্ছেদের বিষয়টা। জানলে বঙ্গবন্ধুর নিজের হাতে পুনর্বাসিত লালদিয়ার চরের মানুষদের বিনা পুনর্বাসনে উচ্ছেদ করার চেষ্টা করা হতো না।

তিনি আরো বলেন, আমরা দেশের অগ্রগতির স্বার্থে জায়গা ছেড়ে দিতে প্রস্তত। কিন্তু আমাদের পুনর্বাসন করতে হবে। আমরা কোন উদ্বাস্তু কিংবা রোহিঙ্গা না। আমরা কোন বস্তিবাসীও না। পুনর্বাসন ছাড়া যদি আমাদের উচ্ছেদ করা হয় তাহলে প্রয়োজনে কাফনের কাপড় পরে রাস্তায় উঠে যাবো।

পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জোবায়ের সৈয়দ জানান, পুনর্বাসন ছাড়া উচ্ছেদের প্রতিবাদে স্থানীয়রা সড়কে এসে মানববন্ধন করেছে। শান্তিপূর্ণভাবে তারা তাদের কর্মসূচী পালন করে ফিরে গেছে।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর