chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চসিক নির্বাচনের বিরোধ নিষ্পত্তিতে ট্রাইব্যুনাল গঠন

ডেস্ক নিউজ : চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র, সংরক্ষিত আসনের কাউন্সিলর ও সাধারণ আসনের কাউন্সিলর পদে নির্বাচনে বিরোধ সংক্রান্ত দরখাস্ত অথবা আপিল গ্রহণ, শুনানি ও নিষ্পত্তির লক্ষ্যে নির্বাচনী ট্রাইব্যুনাল ও নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

ট্রাইব্যুনাল গঠন করে বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

ইসির উপসচিব আফরোজা শিউলী (আইন) স্বাক্ষরিত এ প্রজ্ঞাপনে বলা হয়েছে, চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের নির্বাচনী বিরোধ সংক্রান্ত দরখাস্ত অথবা আপিল গ্রহণ, শুনানি ও নিষ্পত্তিতে চট্টগ্রামের প্রথম আদালতের যুগ্ম জেলা ও দায়রা জজকে দায়িত্ব দিয়ে নির্বাচনী ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে।

এছাড়া চট্টগ্রামের অতিরিক্ত জেলা ও দায়রা জজ এর প্রথম আদালত এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে নিয়ে নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে।

প্রজ্ঞাপনে উল্লেখ রয়েছে, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ এর ধারা ৩৮-এ প্রদত্ত ক্ষমতাবলে নির্বাচন কমিশন, আইন ও বিচার বিভাগ, আইন ও বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক বাংলাদেশ সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে চট্টগ্রাম সিটি নির্বাচনের সব বিরোধ সংক্রান্ত শুনানি ও নিষ্পত্তি করতে এ ট্রাইব্যুনাল গঠন করা হলো।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ সালের ৬০ নং আইনে বলা হয়েছে, এ আইনের অধীন নির্বাচন সম্পর্কিত বিরোধ নিষ্পত্তির জন্য নির্বাচন কমিশন একজন উপযুক্ত পদমর্যাদার বিচার বিভাগীয় কর্মকর্তার সমন্বয়ে প্রয়োজনীয় সংখ্যক নির্বাচনী ট্রাইব্যুনাল এবং একজন উপযুক্ত পদমর্যাদার বিচার বিভাগীয় কর্মকর্তা ও একজন উপযুক্ত পদমর্যাদার নির্বাহী বিভাগের কর্মকর্তার সমন্বয়ে প্রয়োজনীয় সংখ্যক নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল গঠন করবে।
নিবার্চনী ফলাফল গেজেটে প্রকাশের ত্রিশদিনের মধ্যে উপ-ধারা (১) এর অধীন গঠিত নির্বাচনী ট্রাইব্যুনালে মামলা দায়ের করা যাবে এবং নির্বাচনী ট্রাইব্যুনাল করপোরেশনের নির্বাচন সংক্রান্ত যেকোনো মামলা দায়ের করার একশত আশি দিনের মধ্যে নিষ্পত্তি করবে।

এছাড়া, নির্বাচনী ট্রাইব্যুনাল কর্তৃক মামলার রায় ঘোষণার ত্রিশ দিনের মধ্যে উপ-ধারা (১) এর অধীন গঠিত নির্বাচনী আপিল ট্রাইব্যুনালে আপিল দায়ের করা যাবে এবং নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল করপোরেশনের নির্বাচন সংক্রান্ত যেকোনো আপিল দায়ের করার একশত আশি দিনের মধ্যে নিষ্পত্তি করবে। নির্বাচনী আপিল ট্রাইব্যুনালের রায় চূড়ান্ত বলে গণ্য হবে।

এসএএস/এমআই

এই বিভাগের আরও খবর