chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

পানি দিয়ে নকল টিকা লাখ লাখ ডলারে বিক্রি চীনের নাগরিকের!

মূল হোতা গ্রেপ্তার

ডেস্ক নিউজ: করোনার মহামারীর এই সময়ে টিকা নিয়ে সারাবিশ্বে নানা প্রকার ঘটনার অবতারণা ঘটছে। এবার চীনে পানি ও স্যালাইন দিয়ে নকল টিকা বানিয়ে লাখ লাখ ডলার বিক্রি করছেন চীনের এক নাগরিক। তার নাম কং । শেষমেষ গ্রেপ্তার  করা হয়েছে তাকে।    

মঙ্গলবারের (১৫ ফেব্রুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, নিজের তৈরি টিকা বানানোর আগে সত্যিকারের টিকা প্যাকেজিং ডিজাইন নিয়ে রীতিমতো গবেষণা চালান কং । পরে ৫৮ হাজারের বেশি নকল টিকার ডোজ বানান তিনি।

তার বানানো ভু’য়া টিকার একটি চালান বিদেশে পাচারও করেছেন কং। কিন্তু কোথায় সেই চালান পাঠানো হয়েছে, তা জানা যায়নি। এর আগে একই ধরনের ঘটনায় আরও ৬৯ জনকে গ্রে’প্তা’র করেছে পু’লিশ। গ্রে’প্তা’রকৃত ব্যক্তিদের বি’রু’দ্ধে ২০টির বেশি মামলা করা হয়েছে।

আদালত সূত্রে জানা যায়, কং ও তার দল গত বছরের আগস্টের দিকে ভেতরে স্যালাইন ও মিনারেল পানি ভরে টিকা হিসেবে বাজারজাত করেন। এভাবে তারা ২৭ লাখের বেশি ডলার হাতিয়ে নেন। গত বছরের নভেম্বর মাসে নকল টিকার ৬০০ ডোজ হংকংয়ে পাঠানো হয়। আসল প্রস্তুতকারকদের অভ্যন্তরীণ চ্যানেলগুলো ব্যবহার করে নকল এই টিকাগুলো বিক্রি করা হয়েছিল।

নকল টিকাগুলো বেশি দামে বিভিন্ন হাসপাতা’লে বিক্রি করা হয়। আরও কিছু অপরাধী গ্রামাঞ্চলে বাড়ি বাড়ি গিয়ে নকল টিকা সরবরাহ করে।

নচ/চখ

 

এই বিভাগের আরও খবর