chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আজ ড. ওয়াজেদ মিয়ার ৮০তম জন্মদিন

ডেস্ক নিউজ: আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরমাণু বিজ্ঞানী এবং আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী ড. এমএ ওয়াজেদ মিয়ার ৮০তম জন্মদিন আজ। তিনি ১৯৪২ সালের ১৬ ফেব্রুয়ারি রংপুরের পীরগঞ্জ উপজেলার লালদিঘীর ফতেহপুর গ্রামের মিয়া পরিবারে জন্মগ্রহণ করেন। বর্ণাঢ্য কর্মময় জীবনের অধিকারী এই বিজ্ঞানী ২০০৯ সালের ৯ মে ইন্তেকাল করেন।

বঙ্গবন্ধু আদর্শ মূল্যায়ন ও গবেষণা সংসদের প্রতিষ্ঠাতা সভাপতি ওয়াজেদ মিয়া আইয়ুব খানবিরোধী আন্দোলনসহ দেশে গণতন্ত্র ও মানুষের অধিকার প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ অবদান রেখে গেছেন। আণবিক শক্তি বিজ্ঞানী সংঘ, পদার্থবিজ্ঞান সমিতি, বিজ্ঞান উন্নয়ন সমিতি, বিজ্ঞানী ও বিজ্ঞানজীবী সমিতি, রংপুর জেলা সমিতি এবং জাতীয় সমন্বিত উন্নয়ন ফাউন্ডেশনসহ বিভিন্ন সংগঠনে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন তিনি।

তার জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগসহ বিভিন্ন দল ও সংগঠন ফতেহপুর গ্রামে মরহুমের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ, কবর জিয়ারত, ফাতেহা পাঠ, মোনাজাত, মিলাদ ও দোয়া মাহফিল, আলোচনা সভা, গরিবদের মধ্যে খাবার বিতরণসহ বিভিন্ন কর্মসূচি নিয়েছে। এম এ ওয়াজেদ ফাউন্ডেশন, ড. এম এ ওয়াজেদ মিয়া মেমোরিয়াল ফাউন্ডেশন এবং বঙ্গবন্ধু আদর্শ মূল্যায়ন ও গবেষণা সংসদ অনুরূপ কর্মসূচি পালন করবে।

নচ/চখ

এই বিভাগের আরও খবর