chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

নিউজিল্যান্ডে আবারও লকডাউন

ডেস্ক নিউজ: ব্রিটেনে পাওয়া করোনার নতুন ধরনের করোনার উপস্থিতি নিউজিল্যান্ডের বৃহত্তম অকল্যান্ড শহরে পাওয়া গেছে। করোনার এই নতুন ধরনটি আগের ধরনের চেয়ে অনেক বেশি সংক্রামক। সে কারণেই নতুন করে কড়াকড়ি করে  লকডাউন ঘোষণা করা হয়েছে। সূত্র: রয়টার্স।  

অকল্যান্ডে প্রায় ২০ লাখ মানুষ বসবাস করে। রোববার থেকে সেখানে তিনদিনের লকডাউন জারি করা হয়েছে। সম্প্রতি ওই শহরে তিনজনের দেহে করোনার নতুন ধরন শনাক্ত হয়েছে। নতুন ধরনের করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিরা সবাই একই পরিবারের সদস্য। তাদের দেহে বি১.১.৭ ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। তারা কিভাবে নতুন ধরনের এই ভাইরাসে আক্রান্ত হলেন তা এখনও অজানা। কর্তৃপক্ষ বলছে, তারা এ বিষয়টি খতিয়ে দেখছেন।

সোমবার ফেসবুকের এক লাইভে প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন বলেন, ‘আমরা ধারণা করছি যে, আরও বেশি সংক্রমণযোগ্য নতুন ধরনের ভাইরাস এটি। সেকারণেই অতিরিক্ত সতর্কতা অবলম্বন করার ক্ষেত্রে আমরা একেবারেই সঠিক সিদ্ধান্ত নিয়েছি বলা যায়।’

গত ৬ মাসের মধ্যে প্রথমবার অকল্যান্ড শহরে লকডাউন ঘোষণা করা হলো। শুরু থেকেই করোনা মহামারিকে গুরুত্বের সঙ্গে নিয়েছে নিউজিল্যান্ড। এর সুফলও পেয়েছে তারা। কঠোর পদক্ষেপ এবং কড়াকড়ি আরোপের মাধ্যমে করোনা নিয়ন্ত্রণ করতে পারায় দেশটি বিশ্বজুড়ে বেশ প্রশংসাও পেয়েছে।

নচ/চখ

এই বিভাগের আরও খবর