chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ঝুঁকি নিয়ে কর্ণফুলী নদী পারাপার

নিজস্ব প্রতিবেদক : প্রতিদিন হাজার হাজার মানুষকে জীবনের ঝুঁকি নিয়ে পারাপার হতে হয় কর্ণফুলী নদীর ১৫ নম্বর ফেরিঘাট। ঘাটের ইঞ্জিনচালিত নৌকাগুলোয় ধারণক্ষমতার কয়েক গুণ যাত্রী তুলে নদী পাড়ি দেন মাঝিরা। ভোর-সন্ধ্যায় বাড়তি ভাড়া দাবি করে হয়রানি করা হয় যাত্রীদের। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ইজারাভুক্ত এ ঘাটের এসব অনিয়ম চিত্র দীর্ঘদিনের।

দক্ষিণ চট্টগ্রামের আনোয়ারা, চন্দনাইশ, সাতকানিয়া, বাঁশখালী,পটিয়াসহ বিভিন্ন উপজেলার বিদেশযাত্রী, শহরমুখী মানুষসহ, মেরিন একাডেমি, কাফকো, সিইউএফএল, ডিএপিএফসিএল, কোরিয়ান ইপিজেড, কর্ণফুলী টানেল ও বেসরকারি শিল্প প্রতিষ্ঠানের কয়েক হাজার চাকরিজীবী প্রতিদিন নদী পার হয় এই ঘাট দিয়ে। তবে অতিরিক্ত যাত্রী আর নদীতে বড় বড় ঢেউয়ে নৌকা দুর্ঘটনার আশঙ্কার মধ্যেই পারাপার হতে হয় তাদের।

ঝুঁকি নিয়ে কর্ণফুলী নদী পারাপার
লাইফ জ্যাকেট ছাড়াই ১৫ নং ঘাটে নদী পার হচ্ছেন যাত্রীরা। আলোকচিত্রী – এম ফয়সাল এলাহী

যাত্রীদের অভিযোগ, ইঞ্জিনচালিত নৌকাগুলো ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী বহন করে। ঘাট পারাপারে নেওয়া হয় অতিরিক্ত ভাড়া, দেওয়া হয় না লাইফ জ্যাকেট। এতে প্রায় ঘটছে দুর্ঘটনা। তারপরও সড়কপথে যানজট এড়াতে জীবনের ঝুঁকি নিয়ে নদী পারাপার করে মানুষ। বিদেশযাত্রী, স্কুল-কলেজ, ব্যবসা-বাণিজ্য ও চাকরির প্রয়োজনে আশপাশের মানুষের ভরসা ১৫ নম্বর ফেরিঘাট।

সরেজমিন দেখা যায়, জোয়ারে কর্ণফুলী নদী কানায় কানায় পূর্ণ। নদীতে জাহাজসহ বড় বড় নৌযান চলাচল করছে। ঢেউ উঠছে আর বইছে। এর মধ্যেই নৌকায় যাত্রী নিয়ে ঘাটের এপার থেকে ওপারে ভিড়ছেন মাঝিরা। নৌকা ভেড়ার সঙ্গে সঙ্গে তাড়াহুড়ো করে ঘাটে নামছেন যাত্রীরা।

এসএএস/এমআই/চখ

এই বিভাগের আরও খবর