chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

অটোপাসেও চট্টগ্রামে জিপিএ-৫ পেল ১২ হাজার ১৪৩ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক : বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে পরীক্ষা গ্রহণ ছাড়াই উচ্চমাধ্যমিকের ফলাফল ঘোষণা করা হয়েছে।

অটোপাসের ফলে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে অংশ নেওয়া সব পরীক্ষার্থী পাস করেছে। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১২১৪৩ জন।

আজ শনিবার (৩০ জানুয়ারি) চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ ২০২০ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল ঘোষণা করেন।

২০২০ সালে এইচএসসি পরীক্ষায় অংশ নিতে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে চট্টগ্রাম, কক্সবাজার, রাঙামাটি, খাগড়াছড়ি এবং বান্দরবান জেলার ২৭৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৯৭ হাজার ৯৬৭ জন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করে।
ওই বছরের ১ এপ্রিল থেকে এসব শিক্ষার্থীর এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ২২ মার্চ সারাদেশে এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করে সরকার।

৭ অক্টোবর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এইচএসসি পরীক্ষা বাতিলের ঘোষণা দেন। পরীক্ষার্থীদের জেএসসি-জেডিসি এবং এসএসসি-সমমান পরীক্ষার ফলাফলের ওপর মূল্যায়ন করে এইচএসসির গ্রেড নম্বর নির্ধারণ করা হবে বলে জানান।

এ জন্য আইন সংশোধন করে চলতি বছরের ২৬ জানুয়ারি ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট-২০২১’, ‘বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (সংশোধন) অ্যাক্ট-২০২১’ এবং ‘বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড (সংশোধন) অ্যাক্ট-২০২১’ গেজেট আকারে জারি করে সরকার।

এর মাধ্যমে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ পরামর্শক কমিটির সুপারিশ মোতাবেক নয়টি সাধারণ বোর্ডের সঙ্গে মাদ্রাসা এবং কারিগরি শিক্ষা বোর্ডকে পরীক্ষা ছাড়াই ফল প্রকাশের ক্ষমতা দেওয়া হয় সরকারের পক্ষ থেকে।

শনিবার (৩০ জানুয়ারি) সারাদেশে একসঙ্গে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণা করা হয়। ঘোষিত ফলাফলে সবাইকে অটোপাস দেওয়া হয়েছে।

এসএএস/এএমএস/চখ

এই বিভাগের আরও খবর
Loading...