chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সিনেটের অনুমোদন পেলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন

আন্তর্জাতিক ডেস্ক : প্রেসিডেন্ট জো বাইডেন মনোনীত অ্যান্টনি ব্লিংকেনকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে অনুমোদন দিয়েছে মার্কিন সিনেট। দেশটির শীর্ষ কূটনীতিকের মর্যাদা সম্পন্ন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শিগগিরই শপথ নিবেন তিনি। খবর রয়টার্সের।

মঙ্গলবার (২৭ জানুয়ারি) ব্লিংকেনকে নিয়োগ দেয়ার বিষয়ে সিনেটে ভোটাভুটি হয়। সেখানে ব্লিংকেনের পক্ষে ভোট পড়ে ৭৮টি এবং বিপক্ষে ভোট পড়ে ২২টি।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে মনোনীত হবার পর ব্লিংকেন বলেছিলেন, ‘তিনি মিত্রদের সঙ্গে আরও নিবিড়ভাবে কাজ করবেন। ক্ষতিগ্রস্ত আমেরিকান কূটনীতি পুনরুদ্ধারের চেষ্টা করবেন। এছাড়া রাশিয়া, চীন ও ইরানের দ্বারা সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবিলায় ঐক্যফ্রন্ট গড়ে তুলবেন।’

প্রসঙ্গত, ১০০ সদস্যের সিনেটে সমানসংখ্যক সিনেটর রয়েছে ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের। তবে কোনো প্রস্তাবে সমান সংখ্যক ভোট পড়লে বাড়তি ভোট দিতে পারবেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। যার কারণে মার্কিন সিনেট ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে রয়েছে।

আটান্ন বছর বয়সী ব্লিংকেন প্রায় ২০ বছর ধরে বাইডেনের সঙ্গে কাজ করছেন। তিনি ওবামা প্রশাসনের ডেপুটি সেক্রেটারি অব স্টেট এবং ডেপুটি ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এএমএস/চখ

এই বিভাগের আরও খবর
Loading...