chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ইভিএমে যেভাবে ভোট দিবেন

ডেস্ক নিউজ: রাত পেরোলেই চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন । নির্বাচনে ৭৩৫টি কেন্দ্রে ৪ হাজার ৮৮৬টি কক্ষে ৯ হাজার ৭৭২ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন। ১৯ লাখ ৩৮ হাজার ৭০৬ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন এইদিন। বেছে নিবেন তাদের প্রতিনিধি।

ইতোমধ্য ৭৩৫টি কেন্দ্রের মধ্যে প্রায় সবখানে পৌঁছে গেছে নির্বাচনী সরঞ্জামাদি। প্রায় সবকটি কেন্দ্রে এবার ইলেকট্রনিক ভোটিং মেশিনে(ইভিএম) ভোট হচ্ছে। কিন্ত ভোটারদের অধিকাংশই এই যন্ত্রটির সঙ্গে এখনো ততটা পরিচিত নয়।

এক নজরে দেখে নেওয়া যাক ইভিএম ব্যবহারের পদ্ধতি:

ভোটার সনাক্তকরণ

স্মার্ট কার্ড বা আঙ্গুলের ছাপ বা ভোটার নম্বর বা জাতীয় পরিচয়পত্রের নম্বর ব্যবহার করে একজন ভোটারকে সনাক্ত করা হবে। এর যেকোনো একটি ইভিএম মেশিনে প্রবেশ করানোর সঙ্গে সঙ্গে মনিটরে ভোটারের তথ্য দেখানো হবে। ভোট কেন্দ্রে থাকা প্রিসাইডিং অফিসার তথ্য যাচাই করে ‘কনফার্ম’ বোতামে চাপ দিবেন। এর মাধ্যমে গোপন ভোটদান কক্ষে থাকা ‘ডিজিটাল ব্যালট ইউনিট’ স্বয়ংক্রিয়ভাবে সচল হবে।

যেভাবে ভোট দিবেন

ভোটার ভোটকেন্দ্রে থাকা গোপন ভোটদান কক্ষে প্রবেশ করবেন। সেখানে ডিজিটাল ব্যালট ইউনিট থাকবে। ডিজিটাল ব্যালট ইউনিটে বামপাশে প্রার্থীদের প্রতীক ও ডানপাশে নাম দেখা যাবে। ভোট প্রদানের জন্য পছন্দের প্রতীকের বামপাশে কালো বোতামে চাপ দিতে হবে। এতে পছন্দের প্রতীকের পাশের সাংকেতিক বাতি জ্বলে উঠবে। ভোট নিশ্চিত করতে এর পর ডানপাশের সবুজ বোতামতে চাপ দিতে হবে।

ভুল ভোট দিয়ে ফেললে করণীয়

কোনো কারণে ভুল প্রতীক সনাক্ত করলে সবুজ বোতাম চাপার আগপর্যন্ত তা সংশোধনের সুযোগ থাকবে। ভুল সংশোধনের জন্য ডানপাশের লাল বোতামে চাপ দিতে হবে। এতে পূর্বের কমান্ড বাতিল হয়ে যাবে। এবং ভোটার আবারো প্রতীক পছন্দ করার সুযোগ পাবেন। সংশোধন শেষে সবুজ বোতাম চেপে ভোট নিশ্চিত করা যাবে।

নচ/চখ

 

Loading...