chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

‘আন্তর্জাতিক কাস্টমস দিবস’ আজ

ডেস্ক নিউজ: আজ আন্তর্জাতিক কাস্টমস দিবস। বাংলাদেশসহ ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশনের (ডব্লিউসিও) সদস্যভুক্ত ১৮৩টি দেশ নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করবে। ‘স্মার্ট বর্ডার ফর সিমলেস ট্রেড, ট্রাভেল অ্যান্ড ট্রান্সপোর্ট’- এই প্রতিপাদ্য নিয়ে দিবসটি পালনে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) নানা কর্মসূচি হাতে নিয়েছে। 

দিসবটি উপলক্ষে রাষ্ট্রপতি আব্দুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। তারা বাণীতে কাস্টমস বিভাগের কর্মকর্তা-কর্মচারী এবং সেবাগ্রহীতাসহ সংশ্লিষ্ট সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন।

দিবসটি উপলক্ষে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। এর মধ্যে আজ সকালে রাজধানীর সেগুনবাগিচা থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হবে। সন্ধ্যায় শেরে বাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালসহ সরকারি বিভিন্ন বিভাগের কর্মকর্তা ও ব্যবসায়ী নেতারা উপস্থিত থাকবেন।

এনবিআরের পক্ষ থেকে জানানো হয়েছে, কাস্টমস বা শুল্ক ব্যবস্থার আধুনিকায়নে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। এর মধ্যে আমদানি রপ্তানি সহজীকরণের লক্ষ্যে অথরাইজড ইকোনমিক অপারেটর (এইও), ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো, প্রাক আগমন প্রক্রিয়া, অগ্রিম মূল্য ঘোষণা, অনলাইনে পণ্যের নিলাম প্রক্রিয়া বাস্তবায়ন হয়েছে।

রাজস্ব আহরণের পাশাপাশি প্রতিবেশী দেশ ও অন্যান্য দেশের সীমান্ত সংস্থার মধ্যে আধুনিক ও স্বয়ংক্রিয় ব্যবস্থায় তথ্য আদান-প্রদানের মাধ্যমে আন্তর্জাতিক বৈধ বাণিজ্যকে নির্বিঘ্ন করতেও কাজ করা হচ্ছে বলে জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

নচ/চখ

 

এই বিভাগের আরও খবর