chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চুক্তির ৫০ লাখ টিকা দেশে আসছে আজ

ডেস্ক নিউজ: বাংলাদেশ সরকারের চুক্তি অনুযায়ী আজ সোমবার দেশে পৌঁছাবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে তৈরি ‘কোভিশিল্ড’ নামের করোনা টিকার প্রথম চালান। এ চালানে দেশে আসছে ৫০ লাখ ডোজ টিকা। সূত্র: যুগান্তর। 

সোমবার এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ বিমানে বেলা সাড়ে ১১টায় ঢাকায় পৌঁছাবে।

প্রতি কার্টনে ১২শ ভায়ালে থাকবে ১২ হাজার ডোজ টিকা। আমদানিকারক প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের পক্ষ থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়কে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

এদিকে রবিবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে বেক্সিমকোর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নাজমুল হাসান পাপন বলেন, টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার ব্যাপারে দায়দায়িত্ব কোম্পানির নেই।

সেটি সরকার দেখবে। তবে অক্সফোর্ডের এই টিকা নিয়ে পৃথিবীতে কোথাও কাউকে পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে হাসপাতালে যেতে হয়নি। এটি সাধারণ টিকার মতোই হবে।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের পরিচালক মার্কেটিংয়ের চিঠিতে উল্লেখ করা হয়, ৫০ লাখ ডোজ টিকা ২৫ জানুয়ারি এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ বিমানে দেশে আসবে।

ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তির প্রথম চালান এটি। সকাল ৮টায় ভরত থেকে রওনা হয়ে বেলা সাড়ে ১১টায় এই বিমান হযরত শাহজালাল বিমানবন্দরে এসে পৌঁছাবে।

চিঠিতে আরও বলা হয়, সেরাম ইনস্টিটিউট থেকে প্রাপ্ত টিকা প্রতি কার্টনে ১২শ ভায়াল থাকবে। কোল্ড চেইন ব্যবস্থা থাকার কারণে কার্টন সর্বশেষ গন্তব্যে পৌঁছানোর আগে খোলা যাবে না।

নচ/চখ

এই বিভাগের আরও খবর
Loading...