chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ঢাকায় পৌঁছেছে করোনার টিকা

ডেস্ক নিউজ: ভারতের উপহার  ২০ লাখ করোনার টিকা ঢাকায় পৌঁছেছে।

আজ বৃহস্পতিবার (২১ জানুয়ারি) সকালে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ১৬৭টি বক্সে ভারত সরকারের উপহারের এসব টিকা পৌঁছয়।

দুপুরের পর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আনুষ্ঠানিকভাবে ভারতের পক্ষ থেকে তা হস্তান্তর করা হবে পররাষ্ট্রমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর কাছে।রগতকাল বুধবার দুপুর ২টার দিকে ফরেন সার্ভিস একাডেমিতে কন্ট্রাক্ট ফার্মিং বিষয়ক এক অনুষ্ঠান শেষে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন উপস্থিত সাংবাদিকদের বলেছিলেন, বৃহস্পতিবার ভারত থেকে ৩৫ লাখ ডোজ টিকা আসবে, যার মধ্যে উপহার ছাড়াও থাকছে চুক্তির প্রথম চালান হিসেবে ১৫ লাখ ডোজ। তবে সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংশোধনীতে চুক্তির টিকা আসার বিষয়টি বাদ রাখার অনুরোধ জানানো হয়েছে গণমাধ্যমের কাছে। অর্থাৎ আজ পৌঁছল উপহারের ২০ লাখ ডোজই।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, ওই টিকা হাতে আসার পর আগামী ২৭ অথবা ২৮ জানুয়ারি রাজধানী ঢাকার একটি করোনা ডেডিকেটেড হাসপাতালে আনুষ্ঠানিকভাবে পর্যবেক্ষণমূলক টিকাদান শুরু হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি সেই অনুষ্ঠানে যোগ দিতে পারেন। প্রথম দিন সরাসরি করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় যুক্ত স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি বিভিন্ন শ্রেণিপেশার ২০ থেকে ২৫ জনকে টিকা দেয়া হবে।

এদিকে, সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে- ফ্রেব্রুয়ারি মাসে ৬০ লাখ মানুষ পাবেন করোনার টিকা। যা সারা দেশে একযোগে দেয়া হবে সরকারি হাসপাতালগুলোতে।

পার্শ্বপ্রতিক্রিয়ার কথা বিবেচনায় রেখে সরকারি হাসপাতালের বাইরে কোন কেন্দ্র থাকবে না। টিকা পেতে আবেদন করতে হবে সুরক্ষা অ্যাপসের মাধ্যমে। ‘সুরক্ষা’ নামের এই অ্যাপসটি ২৫ জানুয়ারি স্বাস্থ্য বিভাগের কাছে হস্তান্তর করবে আইসিটি বিভাগ।

১৮ বছরের নিচে দেশের ৩৭ ভাগ জনগোষ্ঠীসহ ৭ কোটি মানুষ ভ্যাকসিন আওতার বাইরে থাকবে।

নচ/চখ

এই বিভাগের আরও খবর
Loading...