chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

শহীদ আসাদ দিবস আজ

ডেস্ক নিউজ: আজ শহীদ আসাদ দিবস। ১৯৬৯ সালের আজকের এই দিনে পাকিস্তানি স্বৈরশাসক আইয়ুব খান সরকারের বিরুদ্ধে গণআন্দোলনকালে ঢাকা মেডিকেল কলেজের সামনের সড়কে পুলিশের গুলিতে শহীদ হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অকুতোভয় এই ছাত্রনেতা। সেই থেকে দিনটি শহীদ আসাদ দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

শহীদ আসাদ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন।

শহীদ আসাদ পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের নেতা ছিলেন। পুলিশের গুলিতে নিহত হওয়ার সময় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের মাস্টার্সের ছাত্র ছিলেন। তিনি শহীদ হওয়ার পর তিনদিনের শোক পালন শেষে ওই বছরের ২৪ জানুয়ারি আওয়ামী লীগের ছয় দফা ও ছাত্রদের ১১ দফার ভিত্তিতে সর্বস্তরের মানুষের বাঁধভাঙা জোয়ার নামে ঢাকাসহ সারাবাংলার রাজপথে। সংঘটিত হয় ঊনসত্তরের গণঅভ্যুত্থান। পতন ঘটে আইয়ুব খানের।

আরেক স্বৈরশাসক ইয়াহিয়া খান ক্ষমতায় বসে সাধারণ নির্বাচনের ঘোষণা দেন। ১৯৭০ সালের সেই অভূতপূর্ব নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়। কিন্তু ইয়াহিয়া ক্ষমতা না ছাড়ার জন্য নানা টালবাহানা শুরু করেন। এরই ধারাবাহিকতায় একাত্তর সালে শুরু হয় মুক্তিযুদ্ধ।

করোনার মধ্যে স্বাস্থ্যবিধি মেনে ও সীমিত আয়োজনের মধ্য দিয়ে আজ শহীদ আসাদ দিবস পালিত হবে। এদিন সকালে আওয়ামী লীগ, বাম গণতান্ত্রিক জোট, ৯ সংগঠন, ওয়ার্কার্স পার্টি, জাসদ, সিপিবি, বাসদ, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণসংহতি আন্দোলন, জাতীয় মুক্তি কাউন্সিল, জাতীয় গণতান্ত্রিক লীগ, ন্যাপ-ভাসানী, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট এবং শহীদ আসাদ পরিষদসহ বিভিন্ন দল ও সংগঠন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগসংলগ্ন শহীদ আসাদ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ ও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করবে।

নচ/চখ

এই বিভাগের আরও খবর
Loading...