chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ভারতের অবিশ্বাস্য জয়

খেলা ডেস্ক: এই যেন অসম্ভবকে সম্ভব করে দেখাল ভারত। ২৩ বছর বয়সী রিশাভ পান্তের ব্যাটের ছোঁয়াতেই গ্যাবায় অস্ট্রেলিয়ার ৩২ বছরের দুর্গে হানা দিল রাহানের দল। সিরিজ নির্ধারণী চতুর্থ ও শেষ টেস্টটিতে শেষ মুহূর্তে এসে ৩ উইকেটের রোমাঞ্চকর এক জয় পেয়েছে ভারত। তাতে ২-১ ব্যবধানে বোর্ডার-গাভাস্কার ট্রফি নিজেদের করে নিয়েছে তারা।

গ্যাবায় চতুর্থ ইনিংসে রাহানের দলের সামনে জয়ের লক্ষ্য ছিল ৩২৮ রানের। চতুর্থ দিন শেষে বিনা উইকেটে ৪ রান তুললেও গ্যাবার কঠিন উইকেটে ভারত পঞ্চম দিনে কতটা টিকতে পারবে, সংশয় ছিল।

তৃতীয় টেস্টের মতো শেষদিন পুরোটা সময় ব্যাটিং করে কাটিয়ে দিতে পারলেও সেটা বড় এক বীরত্বগাঁথা হতো ভারতের। কিন্তু এবার আর অস্ট্রেলিয়াকে আটকে রাখা নয়, নিজেদের ওপরে রাখার মিশন নিয়েই যেন লড়ছিল সফরকারিরা। গ্যাবার উইকেটে চতুর্থ ইনিংসে ৯৭ ওভার কাটিয়ে অবিশ্বাস্য এক জয় তুলে নিয়ে সেই মিশন পূর্ণ করেই ছাড়ল আজিঙ্কা রাহানের দল।

কঠিন লক্ষ্য তাড়া করতে নেমে ভারতকে শুরুর সাহসটা দিয়েছেন শুভমান গিল। তার ৯১ রানের ইনিংসেই শেষদিনে জয়ের কথাও ভাবতে পেরেছিল অতিথিরা। ওই ভিতের ওপর দাঁড়িয়ে চেতেশ্বর পূজারা আর রিশাভ পান্ত জয়ের স্বপ্নকে বাস্তব রূপ দিয়েছেন।

পূজারা ৫৬ রানে ফিরলেও পান্ত হাল ছাড়েননি। দলকে একদম জয়ের বন্দর পর্যন্ত নিয়ে গেছেন। ১৩৮ বলে ৯ বাউন্ডারি আর এক ছক্কায় ৮৯ রানে অপরাজিত থাকেন বাঁহাতি এই ব্যাটসম্যান। এ ছাড়া শেষ দিকে গুরুত্বপূর্ণ ২২ রান করেন ওয়াশিংটন সুন্দর।

ভারতের এই জয় অনেক দিন থেকেই বিশেষ অর্থবহ। গত ৩২ বছরের মধ্যে গ্যাবার দুর্গে হার দেখেনি অস্ট্রেলিয়া। সর্বশেষ তারা নিজেদের এই পয়া ভেন্যুতে হেরেছিল সেই ১৯৮৮ সালে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর
Loading...