chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ধ্রুপদী সংগীতশিল্পী গোলাম মোস্তফা খান মারা গেছেন

ডেস্ক নিউজ: কিংবদন্তি ভারতীয় ধ্রুপদী সংগীতশিল্পী, পদ্ম বিভূষণ পুরস্কারপ্রাপ্ত ওস্তাদ গোলাম মোস্তফা খান মারা গেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৯ বছর।

গতকাল মুম্বাইয়ে নিজ বাসভবনে শেষ নিশ্বাস ত্যাগ করেন এই শিল্পী। খানের মৃত্যুতে গোটা সংগীতাঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

বার্তা সংস্থা পিটিআইয়ের বরাতে এ খবর জানিয়েছে ভারতের বিনোদনভিত্তিক সংবাদমাধ্যম বলিউড বাবল। কিংবদন্তি সংগীতশিল্পী লতা মঙ্গেশকর, মিউজিক মায়েস্ত্রো এ আর রহমানসহ অনেকে সামাজিক যোগাযোগমাধ্যমে খানের মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেছেন।

ওস্তাদ গোলাম মোস্তফা খান ১৯৯১ সালে পদ্মশ্রী, ২০০৬ সালে পদ্ম ভূষণ এবং ২০১৮ সালে পদ্ম বিভূষণ পুরস্কার পান। ২০০৩ সালে তিনি নাটক আকাদেমি পুরস্কার পান।

প্রয়াত এই সংগীতজ্ঞ ১৯৬৯ সালে মৃণাল সেনের ‘ভুবন সোম’ সিনেমার গানে কণ্ঠ দেন। এ ছাড়া তিনি ‘উমরাও জান’, ‘বদনাম বস্তি’, ‘শ্রীমান আশিক’সহ বেশ কয়েকটি সিনেমায় প্লেব্যাক করেছেন। ১৯৮২ সালে মুক্তিপ্রাপ্ত ‘আগমন’ সিনেমার গানের সুর করেছিলেন ওস্তাদ গোলাম মোস্তফা খান।

আশা ভোঁসলে, মান্না দে, কমল বরত, ওয়াহিদা রেহমান, রানু মুখার্জি, গীতা দত্ত, এ আর রহমান, হরিহরণ, শান এবং সোনু নিগম, সানা মইদুত্তি, সাগরিকা, আলিশা চিনয়, শিল্পা রাওসহ খ্যাতনামা অনেক শিল্পীর শিক্ষক ছিলেন ওস্তাদ গোলাম মোস্তফা খান।

নচ/চখ

Loading...