chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সাদা চুল নিমিষে কালো করার ঘরোয়া উপায়

ডেস্ক নিউজ:পনার কালো চুল কি হঠাৎ করেই সাদা হয়ে যাচ্ছে? এরকম সমস্যা অনেকেরই হয়েছে। তবে এর সমাধান খুঁজতে অনেক কিছুই করে থাকবেন আপনি।

অনেকেই আছেন বয়স ৩০ পেরোতেই চুলগুলো একটু একটু করে সাদা হতে থাকে। তবে সাদা চুলে রঙ দিয়ে কালো করার লোকের সংখ্যা কয়েকগুন বেশি।

চুল রঙ করতে সাধারণত বাজারের হেয়ার কালার ব্যবহার করা হয়। এসব কেমিক্যাল থেকে অ্যালার্জি হতে পারে আর চুল তো রুক্ষ হয়ই।

বায়ু দূষণ, স্ট্রেস, অযত্ন, ভুল ডায়েট বা নানা রোগের কারণে অল্প বয়সেই চুলে পাক ধরতে পারে।

তবে সাদা চুল কালো করতে নির্ভর করতে পারেন প্রাকৃতিক হেয়ার ডাইয়ের ওপর। যা আপনার চুলের ক্ষতি করবে না।

আসুন জেনে নেই প্রাকৃতিক উপায়ে যেভাবে সাদা চুল কালো হবে-

এবার জেনে নিন প্রাকৃতিকভাবে চুল পাকা বন্ধ করার উপায়…

* আমলকি, এই প্রাকৃতিক খাদ্য উপাদানটি পাউডার ও তেল দুইভাবেই ব্যবহার করা যায়। আমলা তেল চুলের কালো রঙ ধরে রাখতে সাহায্য করে এবং পাউডার চুলকে খুশকি মুক্ত রাখতে ব্যবহার করা যায়।

* পেঁয়াজ বাটা চুলের অকালে পেকে যাওয়া ঠেকাতে অত্যন্ত কার্যকরী উপাদান। পেঁয়াজ বেটে প্রতিদিন চুলের গোড়ায় মালিশ করুন। ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। অল্প কয়দিনের মধ্যেই পাকা চুলের সমস্যা অনেকটাই কমে যাবে।

* আমলকির গুঁড়ার সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে প্রতিদিন অন্তত ৩০ মিনিট চুলের গোড়ায় মালিশ করুন। তারপর ভালভাবে ধুয়ে ফেলুন। পাকা চুলের সমস্যায় দ্রুত উপকার পাবেন।

* বাদাম চুলের জন্য খুবই উপকারী। সুন্দর চুল ধরে রাখতে বাদাম খাওয়ার পাশাপাশি বাদামের তেল চুলে লাগালে চুল স্বাস্থ্যজ্জ্বল হয়ে উঠবে।

* পাকা চুলের সমস্যা থেকে রেহাই পেতে হলে প্রতিদিন নারিকেল তেলের সঙ্গে লেবুর রস মিশিয়ে চুলের গোড়ায় মাখুন। সপ্তাহ দুয়েকের মধ্যেই পাকা চুলের সমস্যা অনেকটাই কমে যাবে।

* ছোলা বি১২ ও ফোলিক এসিডে ভরপুর। তাই সকালে খালি পেটে ছোলা খাওয়ার অভ্যাস স্বাস্থ্য ঠিক রাখার পাশাপাশি চুল কালো করার জন্যে যথেষ্ট উপাদেয়।

* চুলের সুরক্ষায় হেনার ব্যবহার অনেক পুরনো। চুল ধূসর হয়ে যাওয়া ঠেকাতে সরিষা তেলের সঙ্গে হেনা পাতার মিশ্রণ অনেক উপকারি।

নচ/চখ

Loading...