chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

জাতিসংঘের শুভেচ্ছাদূত হলেন তাহসান খান

ডেস্ক নিউজ: জাতিসংঘের শরণার্থী সংস্থার শুভেচ্ছাদূত হলেন বাংলাদেশের জনপ্রিয় সংগীতশিল্পী তাহসান খান। আগামী দুই বছর তিনি এই দায়িত্ব পালন করবেন।

শনিবার (২ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন জাতিসংঘের শরণার্থী সংস্থা বাংলাদেশের প্রধান স্টিফেন করলিস।

তিনি বলেন, এটা সত্যিই আমাদের জন্য সম্মান ও গর্বের ব্যাপার যে, তাহসান বাংলাদেশে ইউএনএইচসিআর-এর শুভেচ্ছাদূত হতে সম্মত হয়েছেন। তিনি শুধু একজন মেধাবী সংগীতশিল্পী ও অভিনেতাই নন, শরণার্থীদের জন্য নিবেদিত অসাধারণ মানুষও বটে। আমি নিশ্চিত, তাহসান শরণার্থীদের অধিকার, কল্যাণ ও সুরক্ষার জন্য এক নতুন কণ্ঠস্বর হয়ে কাজ করবেন।

এবারই প্রথম কোনো বাংলাদেশিকে দূত হিসেবে নিয়োগ দিয়েছে আন্তর্জাতিক এই সংস্থাটি। অবশ্য ২০১৯ সাল থেকে তাহসান শরণার্থীদের কথা মানুষের কাছে পৌঁছে দেওয়ার বিভিন্ন উদ্যোগে ইউএনএইচসিআর-এর সঙ্গে কাজ করছেন। সারা বিশ্বে শরণার্থী সংস্থার ৩২ শুভেচ্ছাদূত আছেন।

অনুষ্ঠানে তাহসান বলেন, ‘জাতিসংঘের শরণার্থী সংস্থার সাথে যুক্ত হতে পেরে আমি সম্মানিত ও গর্বিতবোধ করছি। পৃথিবীর এক শতাংশেরও বেশি মানুষ আজ সংঘাত ও নির্যাতনের কারণে বাস্তুচ্যুত। শরণার্থীদের হয়ে কথা বলা আমার মানবিক দায়িত্ব বলে মনে করছি।’

রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সরকারকেও ধন্যবাদ জানান তাহসান খান।

প্রসঙ্গত, বাংলাদেশে ইউএনএইচসিআর-এর কাজ শুরু হয় ১৯৭১ সালে শরণার্থী বাংলাদেশীদের পার্শ্ববর্তী বিভিন্ন দেশ থেকে স্বাধীন বাংলাদেশে ফিরিয়ে আনার মাধ্যমে। চলমান রোহিঙ্গা শরণার্থীদের জন্য সহায়তা প্রদানের মাধ্যমে সংস্থাটির বাংলাদেশের কার্যক্রম এখনও বিদ্যমান।

নচ/চখ

এই বিভাগের আরও খবর