chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

করোনাকালে প্রথম ভর্তি পরীক্ষা নিলো ইডিইউ

নিজস্ব প্রতিবেদক : করোনাকালে দেশের প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে ভর্তি পরীক্ষা নিয়েছে চট্টগ্রামের ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ)।

ক্যাম্পাস ও অনলাইনে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ক্যাম্পাসে অনুষ্ঠিত পরীক্ষায় সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যসুরক্ষা মেনে ভর্তিচ্ছুদের পরীক্ষাকেন্দ্রে প্রবেশ ও আসন বিন্যাস করা হয়। স্প্রিং ২০২১ সেমিস্টারের ভর্তি পরীক্ষা আজ মঙ্গলবার (১২ জানুয়ারি) দিনব্যাপী তিনটি স্কুলের অধীনে দশটি বিভাগে পৃথকভাবে অনুষ্ঠিত হয়।

বিভাগগুলো হলো- স্নাতক পর্যায়ে বিবিএ, বিএ ইন ইংলিশ, বিএ ইন ইকনোমিক্স, বিএসসি ইন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, বিএসসি ইন ইলেক্ট্রিকাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং, বিএসসি ইলেক্ট্রিকাল অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং; স্নাতকোত্তর পর্যায়ে এমবিএ, মাস্টার্স ইন ইংলিশ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে এমএসসি/মাস্টার্স ইন ইঞ্জিনিয়ারিং এবং মাস্টার্স অব পাবলিক পলিসি অ্যান্ড লিডারশিপ প্রোগ্রাম।

ইডিইউর আইটি এন্ড ইনোভেশনস টিমের সহযোগিতায় তিন শতাধিক ভর্তিচ্ছু ক্যাম্পাসে ও অনলাইনে একই ই-প্ল্যাটফর্ম ব্যবহার করে অংশ নিয়েছে এ ভর্তিপরীক্ষায়। ফলে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার্থীরা ক্যাম্পাসে আসা বা অনলাইন দুটোর যেকোনোটি বেছে নেয়ার সুযোগ থাকায় প্রত্যেকের নিজের প্রয়োজন ও পছন্দ অনুসারে পরীক্ষাক্ষেত্র বেছে নিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি যোগ্যতা যাচাইয়ের মাধ্যমে ভালো মানের শিক্ষার্থী খুঁজে বের করতে সবসময়ই সচেষ্ট। এরই ধারাবাহিকতায় শিক্ষার্থীর মান ধরে রাখতে করোনা অতিমারীর মাঝেও আমরা ক্যাম্পাসে ও অনলাইনে একযোগে ভর্তিপরীক্ষা গ্রহণ করেছি। আন্তর্জাতিকভাবে স্বীকৃত ও বিশ্বের প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোতে ব্যবহৃত অনলাইন প্ল্যাটফর্ম এবং কৌশলগত পদ্ধতি ব্যবহার করে এ পরীক্ষা গ্রহণ করছি আমরা।

পরীক্ষা শুরু হতেই উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খান কেন্দ্র পরিদর্শন করেন। এসময় তিনি বলেন, বাংলাদেশের প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে করোনার সাধারণ ছুটির মধ্যে ভর্তি পরীক্ষা গ্রহণ করে দৃষ্টান্ত স্থাপন করেছে ইডিইউ। সুরক্ষিত ক্যাম্পাস ও অনলাইন প্ল্যাটফর্মের মেলবন্ধন ঘটিয়ে পরীক্ষা নেয়ার নজির বাংলাদেশে এটিই প্রথম। একইভাবে আমরা ক্লাস নেয়ার জন্যও প্রস্তুত। এর আগে সাধারণ ছুটির প্রথম দিন থেকেই প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে অনলাইনে ক্লাসগ্রহণ শুরু করি আমরা, যা বাংলাদেশের উচ্চশিক্ষা অঙ্গনে এক নতুন মাইলফলক ও যুগান্তকারী উদ্যোগ। বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টির সার্বিক সহায়তা ও দিকনির্দেশনা ব্যতীত তা সম্ভব হতো না। 

এসএএস/এমআই

এই বিভাগের আরও খবর
Loading...