chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

তুষারঝড়ে বিপর্যস্ত স্পেন

আন্তর্জাতিক ডেস্ক : টানা নজিরবিহীন তুষারঝড়ে বিপর্যস্ত ইউরোপের দেশ স্পেন। মহামারি করোনার তাণ্ডবের মধ্যেই তুষারপাত ভেঙে দিয়েছে গত ৫০ বছরের রেকর্ড।

বৃহস্পতিবার মাঝরাত থেকে শুরু হওয়া তুষারপাতে ঢাকা পড়েছে বিস্তীর্ণ এলাকা। তুষারঝড় ফিলোমেনায় এখনও পর্যন্ত চারজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে স্থানীয় প্রশাসন।

তুষারঝড়ে সমস্ত পরিবহণ থমকে গেছে। স্টেশন, বিমানবন্দর, গাড়ির ভিতরে আটকে রয়েছেন হাজার হাজার মানুষ। জরুরি অবস্থা জারি রাজধানী মাদ্রিদ-সহ বেশ কয়েকটি রাজ্যে। কোথাও কোথাও তিন ফুটেরও বেশি বরফের স্তর জমে গেছে।

স্পেনের স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, মাদ্রিদে বরফের স্তূপের নিচ থেকে এক ৫৪ বছরের এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার হয়েছে। এদিকে জারাগোজা শহরে শৈত্যের কবলে পড়ে এক গৃহহীন ভবঘুরের মৃত্যু হয়েছে।

ফুয়েঞ্জিরোলা শহরে নদীর জলের তোড় ভাসিয়ে নিয়ে গেছে এক দম্পতিকে। গাড়ির মধ্যে তাঁদের মৃতদেহ উদ্ধার হয়েছে।

এই পরিস্থিতিতে লাল সতর্কতা জারি করেছে সরকার। গত চল্লিশ বছর আগে থেকে এই সতর্ক কী করণের ব্যবস্থা নেওয়া হলেও এতদিন তা প্রয়োগ করার দরকারই পড়েনি।

এমন নজিরবিহীন পরিস্থিতিতে ঝড়ে আটকে পড়া মানুষদের উদ্ধার করতে সেনার সাহায্য নেওয়া হচ্ছে।

এমতাবস্থায় আরো বিপদের আশঙ্কা করছেন স্পেনের পরিবহণ মন্ত্রী জোস লুইস বালোস। তাঁর কথায়, ‘‘তুষার এবার বরফে পরিণত হবে। ফলে এই মুহূর্তের যা অবস্থা, তার থেকেও আরও খারাপ হতে পারে পরিস্থিতি।

আমাদের পূর্বাভাসকেও ছাড়িয়ে যাচ্ছে ঝড়ের তীব্রতা। এই প্রতিকূল পরিস্থিতিতে যাতে খাদ্য ও অন্যান্য জরুরি পরিষেবায় কোনও ছেদ না পড়ে সেদিকে নজর রাখার দিকে জোর দিয়েছেন তিনি।

এএমএস/চখ

এই বিভাগের আরও খবর
Loading...