chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

যুক্তরাষ্ট্রের সঙ্গে সুদানের আব্রাহাম চুক্তি স্বাক্ষর

ডেস্ক নিউজ: ট্রাম্পের ঘোষণার মাত্র দু’মাস পরেই ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘আব্রাহাম অ্যাকর্ডস’ স্বাক্ষর করেছে সুদান। এর ফলে আফ্রিকার দেশ সুদানের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিক করার পথ সুগম হলো।

সুদানের প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়, বুধবার খার্তুমে মার্কিন ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মানুচিন এবং সুদানের আইনমন্ত্রী নাসেরদিন আবদুল বারির মধ্যে এই চুক্তি স্বাক্ষর হয়। এর আগে গত বছরের অক্টোবরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেছিলেন, সুদান ইজরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করবে।

ওই সময় শুধু ঘোষণা দিয়েই থেমে থাকেননি ট্রাম্প, একইসঙ্গে সুদানকে যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদে সহায়তাকারীর তালিকা থেকে বাদ দেন তিনি। সেই সঙ্গে আর্থিক সহায়তা এবং দেশটিতে বিনিয়োগের প্রতিশ্রুতিও দেন।

সম্প্রতি সুদানের অন্তর্বর্তী সরকার- সার্বভৌমত্ব কাউন্সিলের চেয়ারম্যান লে. জেনারেল আব্দেল ফাত্তাহ আল-বুরহান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র সঙ্গে এক টেলিফোনালাপে বলেছিলেন, যদি মার্কিন কংগ্রেস সুদানকে কথিত সন্ত্রাসবাদে পৃষ্ঠপোষকতা দেয়ার অভিযোগ থেকে মুক্তি দিয়ে আইন পাস না করে তাহলে খার্তুম তেল আবিবের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার প্রক্রিয়া স্থগিত রাখবে।

নচ/চখ

এই বিভাগের আরও খবর
Loading...