chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

খাঁটি খেজুরের গুড় চিনবেন কিভাবে?

ডেস্ক নিউজ: বাঙালি মানেই উৎসব আর আয়োজন। আর শীতকাল মানে তো বাঙালির ঘরে ঘরে পায়েস, পিঠাপুলি, মিষ্টি নাড়ু, মোয়া, হালুয়া ও দুধের হরেক রকম পিঠা। এসব খাবারে কিন্তু গুড় আবশ্যিক একটি উপাদান। গুড়ের জন্যই স্বাদ দ্বিগুণ হয়ে যায়। কিন্তু সমস্যা হলো এখন বাজারে পাওয়া গুড়গুলো প্রায় ভেজাল মিশ্রিত। তথ্যসূত্র: আনন্দবাজার

বাজারের কিছু অসাধু ব্যবসায়ীরা অতিরিক্ত লাভের আশায় ভেজাল গুড় বানিয়ে থাকেন। কেননা, চাহিদা অনুযায়ী বাজারে খেজুর গুড় পাওয়া খুবই মুশকিল। আর এই সুযোগটাই কাজে লাগায় অসাধু ব্যবসায়ীরা। ভেজাল গুড় মানবদেহের জন্য ক্ষতিকর। পাঠকদের জন্য খাঁটি গুড় চেনার উপায়গুলো তুলে ধরা হলো নিচে-

১. কেনার সময় একটু গুড় ভেঙে মুখে দিয়ে দেখুন। জিভে নোনতা স্বাদ লাগলে বুঝবেন এই গুড় খাঁটি নয়।

২. গুড় কেনার সময় গুড়ের ধারটা দুই আঙুল দিয়ে চেপে দেখবেন। যদি নরম লাগে, বুঝবেন গুড়টি বেশ ভালো মানের। ধার কঠিন হলে গুড় না কেনাই বুদ্ধিমানের কাজ।

৩. যদি গুড় একটু হালকা তিতা স্বাদের হয়, তবে বুঝতে হবে গুড় বহু ক্ষণ ধরে জ্বাল দেয়া হয়েছে। তাই একটু তিতকুটে স্বাদ নিয়েছে। স্বাদের দিক থেকে এমন গুড় খুব একটা সুখকর হবে না।

৪. গুড় যদি স্ফটিকের মতো তকতকে দেখতে হয়, তবে বুঝবেন– গুড়টি যে খেজুর রস দিয়ে তৈরি করা হয়েছিল তার স্বাদ খুব একটা মিষ্টি ছিল না।

৫. সাধারণত গুড়ের রঙ গাঢ় বাদামি হয়। হলদেটে রঙের গুড় দেখলেই বুঝতে হবে তাতে অতিরিক্ত রাসায়নিক মেশানো হয়েছে।

নচ/চখ

 

এই বিভাগের আরও খবর
Loading...