chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কুষ্টিয়ায় লালন মেলায় চট্টগ্রামের মেয়ে লোপা

কুষ্টিয়ার ছেঁউড়িয়ার আখড়াবাড়িতে বাউল সম্রাট ফকির লালন  শাহ স্মরণে দোল পূর্ণিমা উপলক্ষে তিন দিন ব্যাপী  `লালন স্মরনোৎসব ২০২০’ ৮ মার্চ শুরু হয়েছে। । এ উৎসবে অংশগ্রহন করেছেন চট্টগ্রামের অন্যতম লালন শিল্পী লূপর্ণা মূৎসূর্দ্দী লোপা।

১৩০ তম লালন স্মরণে এ উৎসবে কুষ্টিয়া লালন একাডেমির পরিচালক ওস্তাদ আক্কাস আলী শাঁইজি এবং  সাধারণ সম্পাদক সেলিম হকের আমন্ত্রণে অংশ নেন শিল্পী লূপর্ণা মূৎসূর্দ্দী লোপা। মেলার প্রথম দিনে সংগীত পরিবেশন করে দর্শকশ্রোতাদের মুগ্ধ করে ফেলেন তিনি।

শিল্পী লূপর্না বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের নিয়মিত শিল্পী এছাড়া  বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃত্ব দিয়ে আসছেন।  তিনি ছোটবেলা থেকে নীলাম্বরী খেলা ঘরের সাথে যুক্ত ছিলেন। আওয়ামী শিল্পী গোষ্ঠীর একজন একনিষ্ট কর্মী। তাছাড়াও তিনি ৯০ এর আন্দোলনে বাংলাদেশের কিংবদন্তি শিল্পীদের সাথে সংগীতায়নে ব্যাপক ভূমিকা রেখেছিলেন। সৃজামী সাংস্কৃতিক অঙ্গনে সম্মানের সাথে বহু বছর দায়িত্ব পালন করে আসছেন। বর্তমানে জয় বাংলা মাল্টিমিডিয়ার সিনিয়র সহ সভাপতি এবং চাটগাঁইয়া নওজোয়ানের সদস্য আছেন।

এদিকে, “মানুষ ভজলে সোনার মানুষ হবি” বাউল সম্রাট ফকির লালন শাহ’র এই আধ্যাত্মিক বাণীর স্লোগানে ১৩০ তম লালন স্মরণে এবারের উৎসব শুরু হয় । তিন দিনব্যাপী এ লালন স্মরণোৎসব’র উদ্ভোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ।

এখানে গান পরিবেশনায় অ্যাকাডেমির শিল্পীরাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা খ্যাতনামা বাউলশিল্পী ও ভক্তরা। প্রতিদিন সন্ধ্যায় উন্মুক্ত মঞ্চে বিশিষ্টজনদের মুক্ত আলোচনা শেষে গভীর রাত পর্যন্ত চলে খ্যাতনামা শিল্পীদের পরিবেশনায় লালন সঙ্গীতানুষ্ঠান।