chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ভূমি অফিসকে আস্থার জায়গায় পরিণত করতে চাই: সচিব

ডেস্ক নিউজ : ভূমি অফিসকে মানুষের আস্থার জায়গায় পরিণত করতে চান বলে জানিয়েছেন ভূমি সচিব মোঃ মোস্তাফিজুর রহমান।

বুধবার (৬ জানুয়ারি) সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ভূমি মন্ত্রণালয়ের আধুনিকায়ন, ডিজিটালাইজেশন এবং রুপান্তরণ শীর্ষক এক সচিত্র উপস্থাপনা পর্যবেক্ষণের পর উপস্থিত কর্মকর্তাদের উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদানের সময় ভূমি তিনি এ কথা জানান।

ভূমি সচিব বলেন, ভূমি অফিসকে মানুষের আস্থার জায়গায় পরিণত করা ভূমি মন্ত্রণালয়ের অন্যতম উদ্দেশ্য। ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর নেতৃত্বে আমরা সেই পথেই এগোচ্ছি।

মোস্তাফিজুর রহমান বলেন, জনদুর্ভোগ লাঘবে সম্মিলিত ভাবে আমাদের কাজ করে যেতে হবে। ভূমি সচিব এ সময় উপস্থিত কর্মকর্তাদের বিভিন্ন দলে ভাগ করে ভূমি সেক্টরের জনসম্পদ ব্যবস্থাপনার আধুনিকায়ন, সম্পদ ক্রয়-বিক্রয়ে মানুষের ভোগান্তি লাঘব সহ ভূমি সেক্টরে বিদ্যমান বিভিন্ন সমস্যাগুলো দ্রুত সমাধানে কাজ করার নির্দেশ প্রদান করেন।

ভূমি মন্ত্রণালয়ের ভূমিসেবা ডিজিটালাইজেশন মনিটরিং সেলের প্রধান মোঃ দৌলতুজ্জামান খান জানান, চলমান ডিজিটাল ভূমি সেবার মধ্যে অন্যতম হচ্ছে, ই-নামজারি ব্যবস্থা, ভূমি সেবা হটলাইন (১৬১২২) ও অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থা, অনলাইন ভূমি উন্নয়ন কর ব্যবস্থা, মোবাইল অ্যাপ, উত্তরাধিকার ক্যালকুলেটর, ভূমি মন্ত্রণালয়ের ই-বুক, ডিজিটাল রেকর্ড রুম, অনলাইন জরিপ ব্যবস্থাপনা ইত্যাদি।

এছাড়া সরকারি ভূমি ব্যবস্থাপনা, কেস ম্যানেজমেন্ট সহ আরও বেশ কিছু ডিজিটাল সেবা পাইলটিং এর জন্য এখন প্রস্তুত।