chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বাংলাদেশ ভ্রমণে চবি এডভেঞ্চার ক্লাব

ডেস্ক নিউজ: বর্তমান বিশ্বে পর্যটন শিল্প অন্যতম অর্থনৈতিক খাত হিসেবে পরিচিত। এ কথা অস্বীকার করার সুযোগ নেই। উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে যে কোন দেশের অর্থনীতিতে আর্শীবাদ হয়ে কাজ করছে সর্বজন সমাদৃত এই খাত। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ ভ্রমণে নেমেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এডভেঞ্চার ক্লাবের সদস্যরা।

একটি দেশের ইতিহাস, ঐতিহ্যের ধারক ও বাহক সংশ্লিষ্ট এলাকার দর্শনীয় স্থান, ও সংস্কৃতি। ইতোমধ্যে জাতিসংঘ এসডিজি বা সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (টেকসই উন্নয়ন লক্ষ্য মাত্রা) ঘোষণা করে। এতে গুরুত্ব পেয়েছে দেশের পর্যটন খাত।

গেল ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবসে প্রতিপাদ্য ছিলে ‘টেকসই পর্যটন, উম্নয়নের হাতিয়ার’। বাংলাদেশ জাতিসংঘের সদস্য দেশ হিসেবে টেকসই পর্যটন উম্নয়ন আনার লক্ষ্যে পিছিয়ে নেই। পর্যটন শিল্পে বর্তমান এক অপার সম্ভাবনার নাম বাংলাদেশ। এ দেশের প্রাকৃতিক রূপবৈচিত্র্য পৃথিবীর অন্য দেশ থেকে অনন্য।

টেকসই পর্যটন উন্নয়নের এই মূলমন্ত্রকে ধারণ করে বাংলাদেশ ভ্রমণে বের হয়েছে Chittagong University Adventure Club এর ৫ সদস্যের একদল তরুণ। যাদের লক্ষ্য বাংলাদেশ ভ্রমণেরর মধ্য দিয়ে  দেশের মানুষের কাছে পর্যটনের সম্ভাবনার কথা তুলে ধরা। পর্যটন সমৃদ্ধতা কিভাবে একটি অনুন্নত শহরকে বদলে দিতে পারে তা জানানো। এছাড়া প্রতিটি জেলার ইতিহাস, ঐতিহ্য, দর্শনীয় স্থান বিখ্যাত খাবার, প্রত্নতাত্ত্বিক নিদর্শন, কৃষ্টি-কালচার,মানুষের অর্থনৈতিক জীবন ইত্যাদি কাছ থেকে দেখার।

সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে গত ৭ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়া জেলায় পা রাখার মধ্যে দিয়ে শুরু হয় বাংলাদেশ ভ্রমণ। হবিগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোনা, ময়মনসিংহ, শেরপুর, জামালপুর, গাইবান্ধা, রংপুর, কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, পঞ্চগড়, ঠাকুরগাঁও, দিনাজপুর, জয়পুরহাট, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ,রাজশাহী, নাটোর, বগুড়া, সিরাজগঞ্জ, পাবনা,কুষ্টিয়া, মেহেরপুর,চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, মাগুরা, রাজবাড়ী হয়ে মানিকগঞ্জ ঘুরার মধ্য দিয়ে ৩১ ডিসেম্বর শেষ হয় বাংলাদেশ ভ্রমণ। এই ২৪ দিনে বাংলাদেশের ৩০ টি জেলা ভ্রমণ করে দলটি।

বাংলাদেশের পর্যটন শিল্পের রয়েছে অপার সম্ভাবনা। সম্ভাবনাময় এই খাতকে টিকেয়ে রাখতে অবকাঠামোগত উন্নয়ন, তথ্যপ্রযুক্তির ব্যবহার, নিরাপত্তা ব্যবস্থার নিশ্চিতকরণ, রাজনৈতিক ও সামাজিক স্থিতিশীলতাসহ বিভিন্ন বিষয়ে আরও নজরদারি বাড়ানো গেলে বাংলাদেশ হতে পারে দক্ষিণ এশিয়ার একটি আদর্শ পর্যটন নগরী।

কামরুল/নচ

এই বিভাগের আরও খবর
Loading...