chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ফের ৮টি চীনা অ্যাপ নিষিদ্ধ করলেন ট্রাম্প

ডেস্ক নিউজ: আলিপে ও উইচ্যাট পেসহ ফের চীনা সংস্থার সঙ্গে সম্পর্কিত ৮টি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (৫ জানুয়ারি) এই সফটওয়্যার অ্যাপ দিয়ে লেনদেন নিষিদ্ধের একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাস্প।

আদেশে বলা হয়েছে, ‘যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা রক্ষার জন্য যারা চীনা সংশ্লিষ্ট সফটওয়্যার অ্যাপ নিয়ন্ত্রণ ও বিকশিত করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।’

আলিপে এবং উইচ্যাট পে ছাড়াও নিষিদ্ধের তালিকায় রয়েছে ক্যামস্ক্যানার, কিউকিউ ওয়ালেট, শেয়ারইট, টেনসেন্ট কিউকিউ, ভিমেট, ডব্লিউপিএস অফিসের মতো বহুল ব্যবহৃত অ্যাপগুলো।

যুক্তরাষ্ট্রে চীনের এই অ্যাপগুলোর ব্যবহার নিষিদ্ধের পর ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, অ্যাপগুলো তাদের ব্যবহারকারীদের কাছ থেকে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে। তার শঙ্কা, এগুলো ব্যবহার করে চীন সরকার সরকারি কর্মচারীদের এবং কনট্রাক্টরদের অবস্থান ও অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়ে পারে।

আগামী ৪৫ দিনের মধ্যে যুক্তরাষ্ট্রে এই আদেশ কার্যকর হবে। তবে ততদিন আর প্রেসিডেন্ট থাকবেন না ডোনাল্ড ট্রাম্প। নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে ক্ষমতা হস্তান্তর করে দিতে হবে।

এদেকে চীনা অ্যাপ নিয়ে এই ধরনের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হলেও এ ব্যাপারে জো বাইডেনের সঙ্গে আলোচনা করা হয়নি বলে জানিয়েছেন হোয়াইট হাউসের এক ঊর্ধ্বতন কর্মকর্তা।

এর আগে চীনা সংস্থা বাইটড্যান্সের জনপ্রিয় অ্যাপ টিকটক নিষিদ্ধ করার জন্য নির্দেশ দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। সেই নির্দেশ উচ্চ আদালতে খারিজ হয়ে যায়। আদালত জানিয়েছিল, ডোনাল্ড ট্রাম্প আইনি ক্ষমতার অতিরিক্ত ব্যবহার করছেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রে অ্যাপগুলোর ডাউনলোড প্রচুর পরিমাণে বেড়ে যায়। দেশটির প্রশাসনের ধারণা, এই অ্যাপ ব্যবহার করা প্রায় ১ কোটি মানুষ নিজেদের ব্যক্তিগত তথ্য ঝুঁকিপূর্ণ করে তুলেছেন।

নচ/চখ

 

এই বিভাগের আরও খবর
Loading...