chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

নারী পোশাক শ্রমিক নেবে জর্ডান

ডেস্ক নিউজ : বছরের শুরুতে প্রায় ১২ হাজার নারীকর্মী নেবে জর্ডানের ক্লাসিক ফ্যাশনস। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করে কর্মীদের বেতন-বোনাস ও অন্য সুবিধাও নির্ধারণ করা হয়েছে। বছর শেষে দেশটিতে যাবে আরো প্রায় ৬ হাজার।

মধ্যপ্রাচ্যের দেশ জর্ডানে এই মুহূর্তে কাজ করছে বাংলাদেশের প্রায় ৪৫ হাজার পোশাক শ্রমিক।

জর্ডানে কর্মরত শ্রমিকরা জানালেন, কোম্পানি আমাদের সব খরচ দেয়, খাওয়া-দাওয়া এবং থাকার ব্যবস্থা সবকিছুই আছে। এখানে মেয়েরা চাইলে একদম নিরাপদভাবে মা-বাবার কোলে যেভাবে ঘুমায় সেভাবে ঘুমাতে পারে। আমাদের মেয়েরা কাজ সম্পর্কে ভালো অভিজ্ঞ এবং তারা সহজে যে কোন পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে পারছে।

করোনা পরিস্থিতির মধ্যেও রফতানি বাণিজ্যে আশাতীত ফল পাওয়ায় দেশটির বৃহত্তম পোশাক প্রস্তুতকারী প্রতিষ্ঠান ক্লাসিক ফ্যাশনস এ্যাপারেলস চলতি বছরের প্রারম্ভেই নিচ্ছে আরও ১২ হাজার নারীকর্মী।

বোয়েসেলসের অতিরিক্ত সচিব ও এমডি সাইফুল হাসান বাদল বলেন, ক্লাসিক ফ্যাশনস তারা ইন্টারন্যাশনাল স্ট্যান্ড মেন্টেইন করে। আমরা কোন খরচ ছাড়াই কর্মী প্রেরণ করে থাকি। ওখানে তাদের থাকা-খাওয়া, স্যানিটেশন, মেডিক্যাল- সবকিছুই ফ্রি এবং তাদের নিরাপত্তা শতভাগ নিশ্চিত।

জর্ডানের ক্লাসিক গ্রুপের চেয়ারম্যান ও এমডি কেএস স্যানাল কুমার বলেন, এবছর ক্লাসিক গ্রুপ বাংলাদেশ থেকে প্রায় ২০ হাজার নারী শ্রমিক নিচ্ছে। এরা সবাই প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে সরাসরি জর্ডান যাবে। মাঝখানে কোন মধ্যসত্বভোগী থাকছে না, এমনকি কোন কর্মীর কাছ থেকে নেওয়া হবে না একটি টাকাও।

ক্লাসিকে কর্মরত ২৬ হাজার কর্মীর মধ্যে ১৩ হাজারই বাংলাদেশী। পাসপোর্ট না থাকলেও দুই দিনের মধ্যে তা করে দেয়ার দায়িত্ব নিয়েছে পররাষ্ট্র, প্রবাসী কল্যাণ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বোয়েসেলস এ ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বাংলাদেশ সরকারের বিভিন্ন দফতরও এ ব্যাপারে বিশেষ তৎপর। এভাবেই চলতে থাকলে বছর শেষে অন্তত ২০ হাজারের অধিক কর্মীর কর্মসংস্থান হবে।

বোয়েসেলস এমডি সাইফুল হাসান বাদল বলেন, মুজিব বর্ষকে ধারণ করে আমাদের কর্মী ভাইবোনরা যারা যাবেন তারা যেন কোন দালালের খপ্পরে না পড়েন। এ জন্য আমরা অতন্দ্র প্রহরীর মত কাজ করছি।

সম্প্রতি পররাষ্ট্রমন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীসহ অন্যদের সঙ্গে বৈঠক করেছেন ক্লাসিক চেয়ারম্যানসহ জর্ডান শিল্প মন্ত্রণালয়ের কর্তারা।

এই বিভাগের আরও খবর
Loading...