chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কাতারের ওপর থেকে অবরোধ তুলে নিল সৌদি

ডেস্ক নিউজ : প্রতিবেশী কাতারের সঙ্গে নিজের আকাশ, জল ও স্থলসীমান্ত খুলে দিয়েছে সৌদি আরব। দোহার সঙ্গে তিন বছরের কূটনৈতিক সংকট কাটিয়ে উঠতে একটি সফল চুক্তির পর এমন সিদ্ধান্ত এসেছে।

মঙ্গলবার উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) বার্ষিক সম্মেলনে ‘পুরো চুক্তিটি’ সই করার কথা রয়েছে। সম্মেলনের মূল আলোচ্যসূচিই হচ্ছে এই চুক্তি।

আরবনিউজ ও বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানির উপস্থিতিতে উত্তরপশ্চিমাঞ্চলীয় সৌদি শহর আল-উলায় এই সম্মেলন অনুষ্ঠিত হবে। গত তিন বছর ধরে এই সম্মেলনে অংশ নেননি থানি।

নিজেদের সন্ত্রাসবিরোধী জোট বলে দাবি করা চার দেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিসর ও বাহরাইন বছর তিনেক আগে কাতারের বিরুদ্ধে বাণিজ্য, ভ্রমণ ও কূটনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

সম্প্রতি কুয়েতের আমির শেখ নওয়াফ আল-সাবাহের নেতৃত্বে একটি মধ্যস্থতা চেষ্টা হয়েছে। যার ফল হিসেবেই এই চুক্তি সই হয়েছে।

কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আহমাদ আল-সাবাহ এক বিবৃতিতে বলেন, শেখ নওয়াফের প্রস্তাবের ওপর ভিত্তি করে কাতারের সঙ্গে আকাশ, জল ও স্থলসীমান্ত খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়ছে সৌদি আরব।

মঙ্গলবারের চুক্তিসই অনুষ্ঠান প্রত্যক্ষ করতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিশেষ উপদেষ্টা ও জামাতা জারেড কুশনার সৌদি সফরে যাবেন। তার সঙ্গে মধ্যপ্রাচ্য বিষয়ক মার্কিন দূত আভি বেরকাউইটস ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিয়ান হুকও থাকবেন।

নচ/চখ

 

এই বিভাগের আরও খবর