chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

স্মিথের পরই তামিম-লিটন

খেলা ডেস্ক: স্মিথের পরই তামিম-লিটন ২০২০ সালটা ভুলে যেতে চাইবে ক্রিকেট বিশ্ব। কিন্তু বাংলাদেশের অন্তত দুইজন ব্যাটসম্যান মনে রাখতে পারেন সদ্য বিদায় নেওয়া বছরটা। কারণ তারা আছেন আইসিসির সর্বাধিক ওয়ানডে সেঞ্চুরিয়ানের তালিকায়!

গেল বছর বাংলাদেশের দুই ব্যাটসম্যান তামিম ইকবাল আর লিটন দাস দুটি করে সেঞ্চুরি করেছেন। মজার ব্যাপার হলো, তারা দুজনই ওপেনার আর দুজনই এই জোড়া সেঞ্চুরি করেছেন মাত্র একটি সিরিজেই।

মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলে বাংলাদেশ। ওই সিরিজে অনেক রেকর্ডই নতুন করে লেখা হয়েছে বাংলাদেশের ক্রিকেটে। দুর্দান্ত ব্যাটিং করেন তামিম আর লিটন।

সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে তামিম ১৩৬ বলে করেন ১৫৮ রান। যেটি ছিল ওয়ানডেতে বাংলাদেশি কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ। যদিও সেই রেকর্ডটি টিকেছিল মাত্র এক ম্যাচই।

সিরিজের তৃতীয় ওয়ানডেতে ১৪৩ বলে ১৭৬ রানের ইনিংস খেলে বসেন লিটন দাস। যেটি এখন পর্যন্ত বাংলাদেশের পক্ষে ওয়ানডেতে সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ। একই ম্যাচে ১০৯ বলে ১২৮ রান করেন তামিমও।

দেশের হয়ে সেরা ইনিংস খেলা সিরিজে লিটন প্রথম ওয়ানডেতেও সেঞ্চুরি করেছিলেন। প্রথম ম্যাচে ১০৫ বলে ১২৬ রানের আরেকটি চোখ ধাঁধানো ইনিংস বেরিয়ে এসেছিল এই তরুণের উইলো থেকে।

শুক্রবার ওয়ানডেতে ২০২০ সালের শীর্ষ পাঁচ সেঞ্চুরিয়ানের নাম প্রকাশ করে ক্রিকেটের সর্বোচ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। তিনটি সেঞ্চুরি করে এই তালিকায় এক নম্বরে আছেন স্টিভ স্মিথ।

তামিম দ্বিতীয় এবং লিটন তৃতীয় স্থানে। তালিকার চতুর্থ ও পঞ্চম অবস্থানে থাকা ব্যাটসম্যানরাও দু’টি করে সেঞ্চুরি পেয়েছেন গেল বছর। তারা হলেন- ওমানের আকিব ইলিয়াস এবং অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর
Loading...