chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বৃটিশ প্রধানমন্ত্রীর পিতার ফরাসি নাগরিকত্ব গ্রহণের পরিকল্পনা

আন্তর্জাতিক ডেস্ক : বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের পিতা স্টানলি তার ছেলের ব্রেক্সিট চুক্তির অধীনে ইউরোপিয়ান ইউনিয়নে বৃটিশদের অবাধ চলাচলের অবসান ঘটায় বৃহস্পতিবার ফরাসি নাগরিকত্ব নেয়ার পরিকল্পনার বিষয়টি নিশ্চিত করেছেন।

ফ্রান্সে দেশটির আরটিএল রেডিওর সঙ্গে আলোচনাকালে স্টানলি জনসন বলেন, “এটি ফরাসি হওয়ার প্রশ্ন নয়। আমি যদি সঠিকভাবে বুঝতে পারি তবে আমি ফরাসি! আমার মা ফ্রান্সে জন্মগ্রহণ করেছিলেন, তার মা তার পিতামহের মতো ফরাসি ছিলেন।”

৮০ বছর বয়স্ক স্টানলি বলেন, “এটি আমার জন্য প্রাপ্তির প্রশ্ন, যা ইতোমধ্যেই আমার রয়েছে এবং আমি এ ব্যাপারে অত্যন্ত খুশী।”

১৯৭৩ সালে বৃটেন ইউতে যোগ দেয়ার পর প্রথম যারা বৃটিশ সরকারী কর্মকর্তা হিসেবে ব্রাসেলসে নিয়োগ পেয়েছিলেন ইউ’র ৪৭ বছরের সদস্যপদের অবসান ঘটানো রাজনীতিবিদের পিতা স্টানলি তাদের মধ্যে ছিলেন।

তিনি ইউরোপীয় কমিশনে কাজ করেছেন এবং ইউরোপিয়ান পার্লামেন্টের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

২০১৬ সালে ইউ ত্যাগের ব্যাপারে ভোটাভুটির এক বছর পরে তার মানসিক পরিবর্তনের আগে তিনি বৃটেনের ইউ ত্যাগের বিরুদ্ধে প্রচার অভিযানে যোগ দিয়েছিলেন।

তিনি আরটিএলকে বলেন, “আমি সর্বদা নিশ্চিতভাবেই ইউরোপিয়ান হবো।”

“আপনি ইরেজি বলতে পারবেন না: আপনি ইউরোপিয়ান নন। ইউরোপ একটি একক মার্কেটের চেয়ে বড়, এটি ইউরোপীয় ইউনিয়নের চেয়ে বড়।” এ কথা উল্লেখ করে তিনি বলেন, “এই সংযোগ ইউ’র জন্য গুরুত্বপূর্ণ” তিনি নিজেকে একজন ইউ পাসপোর্টধারী হিসেবে পছন্দ করেন।

ফরাসি পাসপোর্টের জন্য তাঁর পরিকলাপনার কথা ইতোমধ্যেই তাঁর মেয়ে রিচেল গত মার্চে প্রকাশিত এক বইয়ে উল্লেখ করেছেন।

রিচেল তার বইয়ে লিখেছেন, তার দাদী ভার্সেইলে জন্মগ্রহন করেছেন এবং যদি তার পিতা ফরাসি নাগরিকত্ব পান, তবে তিনিও ফরাসি নাগরিক হতে চান।

ব্রেক্সিট পরবর্তী ১১ মাসের অন্তবর্তী মেয়াদ শেষে গ্রীনিচ মান সময় ২৩০০ টায় ইউ থেকে বৃটেনের সদস্যপদের অবসান ঘটবে।

এএমএস/চখ

এই বিভাগের আরও খবর
Loading...